ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৬ এপ্রিল ২০২০ || ২৩ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ বিনা চিকিৎসা মারা গেলেন ঢাবি শিক্ষার্থী ■ দেশে করোনা ব্যাপক সংক্রমণের আশঙ্কা ■ চট্টগ্রামে ঢোকা ও বের হওয়া নিষেধ! ■ করোনা পরিক্ষা করা যাবে যেসব হাসপাতাল ও ল্যাবে ■ বাসায় নামাজ আদায়ে মসজিদে মসজিদে মাইকিং ■ চট্টগ্রামে আইসোলেশনে মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যু ■ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জাফরুল আর নেই ■ দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ ■ করোনাভাইরাস মৌসুমি রোগ হয়ে উঠতে পারে ■ সন্ধ্যা ৬টার মধ্যে রাজধানীর কাঁচাবাজার-সুপারশপ বন্ধের নির্দেশ ■ সব দলকে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান ■ প্যাকেজের ৭২ হাজার ৭৫০ কোটি টাকা আসবে যেভাবে
এবার তাহলে সিরিয়া-তুরস্ক যুদ্ধ বেঁধে যাবে?
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 20 February, 2020 at 9:53 AM, Update: 20.02.2020 10:07:02 AM

এবার তাহলে সিরিয়া-তুরস্ক যুদ্ধ বেঁধে যাবে?

এবার তাহলে সিরিয়া-তুরস্ক যুদ্ধ বেঁধে যাবে?

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান উত্তর পশ্চিম সিরিয়ায় সরকারি বাহিনীর অগ্রযাত্রা ঠেকাতে অবিলম্বে নতুন করে আক্রমণ চালানোর হুমকি দিয়েছেন।

এরদোয়ান ইদলিবে হাজার হাজার সৈন্য পাঠিয়েছেন ইতোমধ্যেই। তিনি বলছেন, অভিযান এখন ‘সময়ের ব্যাপার মাত্র।’ কিন্তু এর পেছনে কী হিসেব-নিকেশ কাজ করছে?

ইদলিব কার নিয়ন্ত্রণে?


সিরিয়ার ইদলিব প্রদেশ হচ্ছে এখন বাশার আসাদ বিরোধী বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি। এই বিদ্রোহীদের মধ্যে আল-কায়েদা সমর্থক জিহাদি গোষ্ঠী যেমন আছে, তেমনি আছে তুরস্ক-সমর্থিত বিদ্রোহী, কিছু কুর্দি বাহিনীও আছে।

অন্যদিকে রাশিয়া ও ইরানের সাহায্য নিয়ে প্রেসিডেন্ট বাশার আসাদ সরকারের সেনাবাহিনী এখন সিরিয়ার প্রায় সব ভূখণ্ড বিদ্রোহীদের হাত থেকে মুক্ত করে ফেলেছে। বাকি আছে শুধু এই ইদলিব।

বাশার আসাদের সংকল্প হল, তিনি ইদলিব দখল করে পুরো সিরিয়াকে বিদ্রোহীদের হাত থেকে পুনরুদ্ধার করবেন।

এ কারণেই তিনি ডিসেম্বর থেকে ইদলিবে এক অভিযান শুরু করেছেন - যাতে ইতিমধ্যেই শত শত লোক নিহত হয়েছে। জাতিসংঘ যুদ্ধবিরতির আহ্বান জানালেও তাতে এখনো কোন কাজ হয়নি। সূত্র: বিবিসি বাংলা

এরদোয়ান কী চান?

এরদোয়ান চান ইদলিব প্রদেশের সীমান্ত-সংলগ্ন অঞ্চলগুলোকে নিরাপদ এলাকায় পরিণত করতে।

কারণ হল, সিরিয়ার ১০ বছরব্যাপী যুদ্ধের কারণে এত বিপুল সংখ্যক লোক পালিয়ে তুরস্কে আশ্রয় নিয়েছে যে তুরস্ক এখন বলছে, তাদের আর নতুন অভিবাসী আশ্রয় দেবার জায়গা নেই।

তারা চায়, সিরিয়ায় যুদ্ধের কারণে বাস্তুচ্যুত লোকেরা যেন তুরস্কে না ঢুকে বরং সিরিয়ার ভূখন্ডের মধ্যেই থাকতে পারে - তার ব্যবস্থা করতে।

দেশসংবাদ/বিডি/এনকে


আরও সংবাদ   বিষয়:  সিরিয়া   তুরস্ক   যুদ্ধ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft