ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৯ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল ■ রোববার থেকে সীমিত আকারে ব্যাংক চালু থাকবে ■ করোনার গুজব নিয়ে যে সতর্কবার্তা দিলো সরকার ■ সময় ফুরাবার আগেই চিন্তা করতে হবে কোন পথে হাঁটবো? ■ করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী ■ ব্রিটেনে ২৪ ঘণ্টায় ২৬০ জনের মৃত্যু ■ করোনা পরীক্ষার কিট তৈরি করলেন ভারতীয় নারী! ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু
চীনের বিরুদ্ধে লেখায় ৩ সাংবাদিককে বহিষ্কার
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 20 February, 2020 at 2:26 PM

চীনের বিরুদ্ধে লেখায় ৩ সাংবাদিককে বহিষ্কার

চীনের বিরুদ্ধে লেখায় ৩ সাংবাদিককে বহিষ্কার

চীনের সমালোচনা করে সম্পাদকীয় প্রকাশ করায় প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে চীন।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পত্রিকাটিতে চীনবিরোধী বক্তব্য লেখায় ওই তিন সাংবাদিককে চীনে কাজ করার অনুমোদন প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বহিষ্কার হওয়া ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকরা হচ্ছেন– পত্রিকাটির বেইজিং ব্যুরোর উপপ্রধান যশ চিন (আমেরিকান নাগরিক), চাও দেং (আমেরিকান নাগরিক) ও ফিলিপ ওয়েন (অস্ট্রেলিয়ান নাগরিক)।

বুধবার এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গেং শুয়াং বলেন, চলতি মাসের শুরুতে দ্য ওয়াল জার্নালের সম্পাদকীয় পাতায় চীনের সমালোচনা করা হয়। শিরোনামে লেখা হয়– ‘চায়না ইজ দ্য রিয়েল সিক ম্যান অব এশিয়া’। এমন শিরোনামে চীনকে বিশ্ববাসীর সামনে ছোট ও কটাক্ষ করা হয়েছে। তাই চীনে ওই পত্রিকায় কাজ করা তিন সাংবাদিকের অনুমোদন প্রত্যাহার করা হবে।

যদিও সম্পাদকীয়ের সঙ্গে ওই তিন সাংবাদিকের কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে।

দ্য নিউইয়র্ক টাইমস জানায়, ওয়াল্টার রাসেল মিড নামে নিউইয়র্কভিত্তিক বার্ড কলেজের এক অধ্যাপক ওয়াল স্ট্রিট জার্নালে ওই সম্পাদকীয়টি লিখেছিলেন। যেখানে তিনি উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাস মোকাবেলায় চীনের ভূমিকার সমালোচনা করেছেন। এ ছাড়া দেশটির অর্থনৈতিক বাজারের দুরবস্থার প্রসঙ্গও টেনেছিলেন সেখানে।

উল্লেখ্য, উনবিংশ শতাব্দীতে অটোমান সাম্রাজ্যের ভঙ্গুর অর্থনীতিকে বর্ণনা করতে ‘সিক ম্যান অব ইউরোপ’ পরিভাষাটির ব্যবহার হয়েছিল। এবার চীনের অর্থনীতির অবস্থা বোঝাতে ওই পরিভাষা ব্যবহার করেন ওয়াল্টার রাসেল।

এদিকে সাংবাদিক বহিষ্কৃতের বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশনা প্রতিষ্ঠান ডো জোনস অ্যান্ড কোম্পানি।

তবে পত্রিকাটি আনুষ্ঠানিকভাবে ওই সম্পাদকীয় বিষয়ে ক্ষমা চাইলে বহিষ্কারাদেশ তুলে নেয়া হবে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা।

তারা দাবি করেছে, ওয়াল স্ট্রিট জার্নাল যেন তাদের গুরুতর এই ভুল স্বীকার করে নেয় এবং দায়ীদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তি নিশ্চিত করে।

অন্যথায় পত্রিকাটির বিরুদ্ধে চীন আরও কঠোর অবস্থানে যাবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত চীনে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক বহিষ্কার এটিই প্রথম নয়। কয়েক মাস আগেও পত্রিকাটির অপর এক সাংবাদিক চুন হান ওংকে চীনের মূল ভূখণ্ড থেকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক আত্মীয়কে নিয়ে একটি আর্টিক্যাল লেখার পরই বহিষ্কৃত হন চুন হান ওং।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  চীন   সাংবাদিক   বহিষ্কার  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft