ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ || ২০ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ১০৪৯ ■ মালয়েশিয়ায় খাদ্য সংকটে প্রবাসী বাংলাদেশীরা ■ করোনায় মৃত্যু সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে! ■ বৃষ্টিতে করোনা ভাইরাস কমা-বাড়া নিয়ে যা বললেন চিকিৎসক ■ লকডাউন ছাড়াই করোনা মোকাবেলা করছে আইসল্যান্ড ■ যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণ গেছে ৫৩ বাংলাদেশির ■ মক্কা-মদিনায় কারফিউ জারি! ■ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যে বার্তা দিলেন আইজিপি ■ করোনা নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন ■ নিত্যপণ্যের মজুত ও সরবরাহ ঠিক রাখার নির্দেশ ■ সরকারি কর্মকর্তাদের মাস্ক ব্যবহারের নির্দেশ ■ স্পেনে ২৪ ঘণ্টায় ৯৫০ জনের মৃত্যু
সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 20 February, 2020 at 3:43 PM, Update: 20.02.2020 7:21:40 PM

বুয়েট

বুয়েট

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। তবে এ প্রক্রিয়ায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান নিশ্চিত করেন।

তিনি জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষায় সাধুবাদ জানালেও এতে যোগ দিচ্ছে না বলে সিদ্ধান্ত নিয়েছে বুয়েট।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, আমরা সমন্বিত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু বলতে চাই না। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায় আগের যে প্রক্রিয়া অবলম্বন করা হতো সেই প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

দেশের ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে একমত হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় অংশগ্রহণে এখনও নিশ্চিত নয়। তবে তারা না এলেও বাকি সব বিশ্ববিদ্যালয় মিলে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

তিনি বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একমত হয়েছেন। আশা করছি, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই পরীক্ষাটি আয়োজন করতে পারব। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের বিষয়ে বলতে পারছি না। তারা না এলেও আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়েছি। আমরা সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত।

এ পরীক্ষাকে সমন্বিত বা গুচ্ছ নয় বরং ‘কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা’ বলে ডাকা হবে বলেও জানান তিনি।

এদিকে সম্প্রতি ইউজিসিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের উপাচার্যদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে উপাচার্যরা সমন্বিত ভর্তি প্রক্রিয়াকে সাধুবাদ জানালেও তাদের পক্ষ থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। কয়েকটি বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের মাধ্যমে সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে। সর্বশেষ বুয়েট তাদের সিদ্ধান্ত জানাল।

এছাড়া সকলকে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষার আওতায় আনতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সব বিশ্ববিদ্যালয়ের ভিসিদের বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল হয়েছে। তবে ভর্তি পরীক্ষা শুরুর আগে এ বৈঠকে বসার কথা রয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

দেশসংবাদ/জেএন/এসকে


আরও সংবাদ   বিষয়:  পরীক্ষা   বুয়েট  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft