ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ || ১৭ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ পাকিস্তানে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬৫৮ ■ যুক্তরাষ্ট্রে একদিনে ৩৭০ মৃত্যু, আক্রান্ত দেড় লাখ ছাড়িয়েছে ■ হার্ট অ্যাটাক করেছেন সম্রাট, গুরুতর অসুস্থ ■ ইতালিতে ২৪ ঘণ্টায় ৮১২ জনের মৃত্যু ■ লন্ডনে করোনায় ১০ বাংলাদেশির মৃত্যু ■ করোনা পরীক্ষায় স্থাপন করা হবে ১৭ ল্যাব ■ টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা ■ ঢামেকে ৩ ঘণ্টায় মিলবে করোনা টেস্টের ফলাফল ■ আইসোলেশনে ইসরাইলের প্রধানমন্ত্রী! ■ করোনাভাইরাসে সিরিয়ায় প্রথম মৃত্যু ■ ফিলিপাইনে টোকিওগামী বিমান বিধ্বস্ত, সব যাত্রী নিহত ■ ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক
২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তি
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 22 February, 2020 at 11:04 AM, Update: 22.02.2020 1:58:38 PM

তালেবান

তালেবান

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সঙ্গে শিগগিরই শান্তি চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির তালেবান যোদ্ধারা। শুক্রবার মধ্য রাত থেকেই আংশিক যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। আমেরিকা এবং তালেবান প্রতিনিধিদের এক বছরেরও বেশি সময়ের আলোচনার পরই এ যুদ্ধবিরতি হচ্ছে। খবর রয়টার্স ও আলজাজিরার।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, আমেরিকা ও তালেবান আগামী ২৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি চুক্তিতে সই করতে যাচ্ছে।

তিনি আরও জানান, আগামী এক সপ্তাহ দু’পক্ষ চুক্তি সই করার জন্য আফগানিস্তানে উপযুক্ত নিরাপত্তা পরিস্থিতি তৈরি করবে।

এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি শুক্রবার রাতে কাবুলে বলেছেন, তার দেশের সেনাবাহিনী, আফগানিস্তানে মোতায়েন বিদেশি সেনা এবং তালেবান যৌথভাবে আগামী এক সপ্তাহ সারাদেশ সহিংসতা বন্ধ রাখতে সম্মত হয়েছে।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি তালেবানের সহিংসতা কমানোর সক্ষমতা, সদিচ্ছা এবং শুভ বিশ্বাসে শান্তিতে অবদান রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা।

আংশিক ৭ দিনের যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী- তালেবান, আফগান এবং আন্তর্জাতিক বাহিনী কোন বড় ধরনের অভিযান চালাতে পারবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও এক বিবৃতিতে বলেছেন, আমরা তালেবানের সঙ্গে আফগানিস্তানজুড়ে সহিংসতা কমানোর ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছেছি।

এই সমঝোতা সফলভাবে বাস্তবায়ন হলে যুক্তরাষ্ট্র-তালেবান (শান্তি) চুক্তি নিয়ে সামনে আগানো যাবে বলে আশা করা যায়। আমরা ২৯ ফেব্রুয়ারি এ চুক্তি সই করার প্রস্তুতি নিচ্ছি।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  আফগানিস্তান   যুক্তরাষ্ট্র   তালেবান   শান্তি চুক্তি  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft