ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৫ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ অবশষে পোশাক কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘণ্টায় ৬৩০ জনের মৃত্যু ■ ১১ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান ■ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলাধুলা বন্ধ থাকবে ■ কারখানায় না এলে শ্রমিকদের চাকরি যাবে না ■ সব ভবিষ্যদ্বাণীকে বুড়ো আঙুল দেখিয়েছে করোনা ■ রোববার থেকে ১০ টাকায় চাল ■ চীনে করোনায় মৃত্যু ৪৭ হাজার ■ বাংলাদেশে ২০-৫০ লাখ মৃত্যুর আশঙ্কা অতিরঞ্জিত ■ বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক ■ পরিস্থিতির ওপর নির্ভর করছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ অকারণে বাইরে গেলে কঠিন ব্যবস্থা নেয়া হবে
রৌমারীতে অটোবাইক শ্রমিক সংগঠনের বিক্ষোভ
মোস্তাফিজুর রহমান তারা, রৌমারী (কুড়িগ্রাম)
Published : Monday, 24 February, 2020 at 10:08 PM

রৌমারীতে অটোবাইক শ্রমিক সংগঠনের বিক্ষোভ

রৌমারীতে অটোবাইক শ্রমিক সংগঠনের বিক্ষোভ

চাঁদা তুলাকে কেন্দ্র করে বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক রোস্তম আলী (৩৫) কে বেধরক মারপিটে আহত করা হয়েছে। আহতকে উদ্ধার করে রৌমারী হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনাটি ঘটে ২১ ফেব্রুয়ারী (শুক্রবার) বিকালের দিকে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার থানার মোড় নামক স্থানে। ঘটনার বিষয়ে রৌমারী থানায় অভিযোগ দায়ের করেও ফলপ্রসু না হওয়ায় ২৪ ফেব্রুয়ারী সোমবার সকাল ১১ ঘটিকায় শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে এক বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  

সংগঠনের সভাপতি নুরুল আজম বাবু বলেন, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি ও মালিক সমিতির নামে এই সংগঠনটি যাহা ২০১৩ সালে চালু করা হয়। যার গভঃ রেজিঃ নং এস ১১৩৮৭। উক্ত সংগঠনটি রৌমারী উপজেলাধীন চত্বর এলাকায় অটোবাইক শ্রমিকদের কল্যাণার্থে  রশিদের মাধ্যমে কল্যাণ চাঁদা উঠানোর জন্য সর্বসম্মিত ক্রমে নির্দ্ধারন করা হয়। কিন্তু আমাদের সংগঠনের নামে নকল রশিদ বানিয়ে গভঃ রেজিঃ রাজঃ ২৮৬৫ কুড়িগ্রাম জেলা অটো, টেম্পু, সিএনজি ও অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের ট্রেড ইউনিয়ন নামের একটি থানা মোড়স্থ নামক স্থানে সংগঠন অটোবাইক শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করছে। যা সম্পন্ন অনিয়ম। এ নিয়ে সংগঠনের পক্ষ থেকে রৌমারী থানায় সাধারন ডাইরী করা হয়েছে।

কুড়িগ্রাম জেলা অটো, টেম্পু, সিএনজি ও অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের কুড়িগ্রাম জেলা সভাপতি হাসানুজ্জামান স্বপন জানান, থানা মোড়স্থ স্থানে ২৮৬৫ রেজিঃ নামের কোন কমিটি বা সংগঠন দেয়া হয়নি। আমি শ্রমিকদের মারপিটের কথা জেনেছি। কয়েক দিনের মধ্যে আলোচনায় বসে সমস্যার সমাধান করা হবে।

ঘটনার কয়েকদিন অতিবাহিত হলে উত্তেজিত শ্রমিকদের মধ্যে একটি আলোচনার ঝড় উঠে। তাতে উত্তেজনা বারে, এবং এ বিষয়ে রৌমারী থানায় অভিযোগ দায়ের করলে ওসি বিভিন্ন টালবাহানায় এবং অপরাধিদ্বয় প্রভাবশালী হওয়ায় কোন মামলা রুজু করা হয়নি।

প্রসঙ্গতঃ ঘটনার অভিযোগ বিভিন্ন ভাবে টালবাহানায় চলতে থাকলে তিব্রতা বেড়ে গিয়ে গত ২৪ ফেব্রুয়ারী সোমবার সকাল ১১ ঘটিকায় শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে এক বিক্ষোভ মিছিল রৌমারী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  উপজেলা চত্তরে এসে মানববন্ধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে কথা বলেন, সাধারণ সম্পাদক রুস্তম আলী, সভাপাতি নুরুল আজম বাবু, সদস্য শাহিন আলম, আজাহারসহ আরো অনেকেই।  

বক্তাগণ বক্তব্যে বলেন, অবৈধ ভাবে সাধারণ সম্পাদক রুস্তম আলীকে মারধোরকারীদের অবিলম্বে গ্রেফতার করে আইনি ব্যবস্থা এবং অবৈধ চাঁদা বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করা হয়।

রৌমারী সার্কেল (সহকারী পুলিশ সুপার) মাহফুজার রহমান বলেন, উপজেলার কেউ কোথাও ইজি বাইক, অটোবাইক, সিএনজি, অটোভ্যানের কেউ কোথাও চাঁদার নামে টোল আদায় করলে আমাকে জানালে আমি তাহার আইনানুগ ব্যাবস্থা করবো।

রৌমারী থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ দিলওয়ার  হাসান ইনাম বলেন, আমি মারপিটের বিষয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয় দু’পক্ষের লোকজনকে ডেকে দ্রুত সমাধান করা হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  রৌমারী   অটোবাইক   শ্রমিক   বিক্ষোভ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft