ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনা থেকে সুস্থ সাড়ে ৩ লাখ মানুষ! ■ প্রস্তুত মঞ্চ, রোববারের মধ্যে ফাঁসি! ■ শনিবার সরকারের কাছে গণস্বাস্থ্য কেন্দ্রের কিট হস্তান্তর ■ বাংলাদেশ ব্যাংকের বিশেষ ছাড় ■ মসজিদে নয় বাসায় শবে বরাতের আমল ■ নারায়ণগঞ্জ থেকেই ছড়িয়েছে করোনা! ■ চীনের অভিজ্ঞতা থেকে শিখছে বাংলাদেশ ■ ফের ব্যাংক লেনদেনের সময় কমল ■ গুজব ছড়ালেই কঠোর ব্যবস্থা ■ চীনের আরেকটি শহর লকডাউন ■ সরকার প্রবাসীদের পাশে আছে ■ করোনা চিকিৎসায় প্রস্তুত ৬৯ বেসরকারি হাসপাতাল
বঙ্গবন্ধু শিল্পনগরে ভূমি জবর দখলের অভিযোগ
সাহেদ সাব্বির, ফেনী
Published : Wednesday, 26 February, 2020 at 6:25 PM

অভিযোগ

অভিযোগ

বঙ্গবন্ধু শিল্পনগর এর সোনাগাজী অঞ্চলের চর খোন্দকার এলাকায় মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও কৃষকদের সহস্র একর ভূমি জবর দখলের অভিযোগ উঠেছে। ৯৪নং চর খোন্দকার মৌজায় ইতিমধ্যে অধিগ্রহনের জন্য ৪ ধারায় কৃষকদের নোটিশ করেছে জেলা প্রশাসন। কিন্তু সেই কৃষি জমি জবর দখল করে স্কেভেটর দিয়ে মাটি খনন করছে ফেনীর গিয়াস উদ্দিন চৌধুরী,  মীরসরাইয়ের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন চৌধূরী, টিপু মিয়া, ও পুলিশ পরিদর্শক (প্রাক্তন ওসি ফেনী সদর) রাসেদ খান চৌধূরী।

এ ঘটনায় ২৫ ফেব্রুয়ারি সোনাগাজী মডেল থানায় অভিযোগ দিয়েছেন ভূমি মালিক ফেরদৌস আরা ও ফরিদা ইয়াসমিন। ফেরদৌস আরার স্বামী শহীদ সন্তান জামশেদ আলম বলেন, সোনাগাজীর চর খোন্দকার গ্রামের নিরীহ কৃষকদের সহস্রাধিক একর জমি জবর দখল করেছে সংঘবদ্ধ চক্র। এসব জমি শিল্প নগরের জন্য অধিগ্রহনের নোটিশ জারি হয়েছে। সেই জমি গুলো মৎস্য খামার করার নামে খনন করছে মঞ্জুরুল হক এ্যাপোলোর সহযোগী ফেনীর গিয়াস উদ্দিন চৌধুরী, মীরসরাইয়ের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন চৌধূরী, টিপু মিয়া ও পুলিশ পরিদর্শক রাসেদ খান চৌধূরীসহ আরো কয়েকজন।

ওই মৌজার ভুমি মালিক ও আ’লীগ নেতা শেখ সেলিম  বলেন, সংঘবদ্ধ একটি ভূমিদস্যু চক্র দীর্ঘদিন ধরে ওই এলাকায় শিল্প নগর ঘোষনার পর থেকে নিরীহ লোকদেরর জমি দখলের পায়তারা করছে। ভুমি মালিকগণ প্রধানমন্ত্রীর দপ্তর, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, জেলা প্রশাসনে বার বার আবেদন করেও কোন প্রতিকার পাইনি। ১৬৮৫ দাগের মালিক ফরিদা ইয়াসমিন বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ উক্ত জমিতে ধান চাষ করি। কিন্তু হটাৎ কিছু প্রভাবশালী ভুমিদস্যু আমাদের জমি জবর দখল করে খনন করছে। আমরা সেখানে গেলে আমাদেরকে প্রানে মারার হুমকি দেয়।

পাশ্ববর্তি জমির মালিক নুরুল হক বলেন, দুদিন আগে রাতের আঁধারে আমার জমিতে স্কেভেটর দিয়ে মাটি কাটার চেষ্টা করে ওইসব ভুমিদস্যুরা। আমার বাধার মুখে খনন করতে পারেনি। এখন আমাকে মামলায় ফাঁসানোর হুমকি দিচ্ছে। কৃষি জমি ও অর্থনৈতিক অঞ্চলের জমি রক্ষায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

দখলের অভিযোগ অস্বীকার করে মঞ্জুরুল হক এ্যাপোলো  বলেন, আমরা আমাদের ক্রয়কৃত জমিতে খনন করছি। ওইসব আমি সবার আগে ক্রয় করেছি। আমার দখলীয় জমিতে কোন বিরোধ নেই। আমার ক্রয়কৃত জমি আমি গিয়াস চৌধুরি ও জাহাঙ্গীর চৌধুরীর নিকট বিক্রি করেছি। সরকার শিল্পনগরের জন্য অধিহগ্রহন করলে আমাদের আপত্তি নেই।

সোনাগাজী মডেল থানার ওসি মঈন উদ্দিন   বলেন, অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং স্কেভেটর বন্ধ রাখার জন্য বলা হয়েছে।

সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব  বলেন, বঙ্গবন্ধু শিল্প নগরের জন্য অধিগ্রহনের নোটিশ জারিকৃত ভূমির ধরণ কোনভাবে পরিবর্তন করা যাবেনা। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এসকে 


আরও সংবাদ   বিষয়:  বঙ্গবন্ধু শিল্পনগর   ভূমি জবর দখল   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft