ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৯ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ রোববার থেকে সীমিত আকারে ব্যাংক চালু থাকবে ■ করোনার গুজব নিয়ে যে সতর্কবার্তা দিলো সরকার ■ সময় ফুরাবার আগেই চিন্তা করতে হবে কোন পথে হাঁটবো? ■ করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী ■ ব্রিটেনে ২৪ ঘণ্টায় ২৬০ জনের মৃত্যু ■ করোনা পরীক্ষার কিট তৈরি করলেন ভারতীয় নারী! ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু ■ যুক্তরাষ্ট্রকে চীনের সহায়তার প্রস্তাব
কামরুন নাহার আশার ‘ক্যালিগ্রাফির পথচলা ও অংকনশৈলী’
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 27 February, 2020 at 3:06 PM

কামরুন নাহার আশা

কামরুন নাহার আশা

বাংলাদেশে ক্যালিগ্রাফি নিয়ে বাংলা ভাষায় লেখা হাতেগোনা কয়েকটি বই আছে। ইংরেজিতে ও দু'চারটে বই আছে। কিন্তু মহিলা কোন লেখক ক্যালিগ্রাফি বিষয়ে এতদিন বই রচনায় ছিলেন না।

আজ কামরুন নাহার আশা আমাদের সেই প্রত্যাশা পূরণ করেছেন। "ক্যালিগ্রাফির  পথচলা ও অংকনশৈলী" বইটিতে লেখক দুটো বিষয়কে প্রাধান্য দিয়েছেন। একটি ক্যালিগ্রাফির ইতিহাসও অন্যটি হলো এর করণ কৌশল। মুলত একটি অপরটির সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত। কোন কিছুর ব্যবহারিক দিকে সফলতা লাভ করতে চাইলে এর তত্তীয় জ্ঞান প্রয়োজন। এই আলোকেই এই বইটিতে আদিম শিল্পকলা থেকে শুরু করে ক্যালিগ্রাফি কিভাবে বর্তমান পর্যায়ে এসেছে তার বর্ননা করা হয়েছে।

এছাড়া এখানে ক্যালিগ্রাফির উদ্ভব, কুরআনের ইতিহাস, আরবি ভাষা, আরবি লিপি, আরবি লিপির বিভিন্ন শৈলী, ইসলামী শিল্পকলায় এর ব্যবহার, কাবা ঘরে ক্যালিগ্রাফির ব্যবহার, বিশ্বের বিখ্যাত ক্যালি গ্রাফার, বাংলাদেশের বিখ্যাত ক্যালিগ্রাফার, ক্যালিগ্রাফির নন্দন তত্ত, ক্যালিগ্রাফি অংকনের জন্য গুরুত্বপূর্ণ বিষয়সমূহ, সরঞ্জামাদি ও কিভাবে ক্যালিগ্রাফি আকঁতে সকল বিষয়ের বর্ননা করা হয়েছে। চারুকলা বিভাগ থেকে এম এফ এ (প্রথম) ডিগ্রি প্রাপ্ত এই শিল্পী তারঁ শিল্প অভিজ্ঞতার যে তথ্য বইটিতে তুলে ধরেছেন, তা এই অংগনের সবার উপকারে আসবে বলা যায়।

কামরুন নাহার আশা ক্যালিগ্রাফিকে তার শিল্প অভিজ্ঞতার আলোকে বলেন। এটি একটি নতুন বিষয়। দুই অধ্যায়ে ইতিহাস ও করনকৌশল নিয়ে চমৎকার আলোচনা আছে। এছাড়া নির্বাচিত ক্যালিগ্রাফি অংশে অনেক ছবি আছে। একজন নতুন শিক্ষার্থী যদি ক্যালিগ্রাফি সম্পর্কে জানতে চায়, তার অনেক অজানা প্রশ্নের সমাধান এই বইটিতে পাওয়া যাবে।

ক্যালি গ্রাফি শিল্পকে ব্যাপকভাবে প্রসারের জন্য এর ইতিহাস আমাদের যথাযথ ভাবে জানতে হবে ও ধারন কতে হবে। সর্বক্ষেত্রে এর চর্চা বাড়াতে হবে। এখনও পর্যন্ত ক্যালিগ্রাফিকে এদেশের মানুষ দৃষ্টিনন্দন শিল্পকর্ম হিসেবে ব্যবহার করছে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে ক্যালিগ্রাফি শিল্পকর্ম শোভা পাচ্ছে। বিভিন্ন ক্যালেন্ডারে বা ভিউকার্ডে এর ব্যাপক ব্যবহার হচ্ছে। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে গিফট আইটেম হিসেবে ক্যালিগ্রাফি শিল্পকর্ম প্রদান বেড়ে চলছে।

উপরোক্ত আলোচনা থেকে প্রতীয়মান দিনদিন এই শিল্পের জনপ্রিয়তা বাড়ছে। বর্তমানে এই শিল্পের যেটুকু উন্নতি হয়েছে তা মূলত হয়েছে কিছু কিছু ব্যক্তির নিজস্ব উদ্যোগে কিন্তু সরকারি পৃষ্ঠপোষকতা পেলে তা আরো ব্যাপকভাবে চর্চা হবে। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় এটি অত্যন্ত সমৃদ্ধ একটি শিল্প মাধ্যম। বিশ্বের অনেক দেশে এই শিল্পকলা বেশ উচুঁ মর্যাদায় আসীন আছে। আরব দেশ গুলোর দিকে লক্ষ করলে দেখা যায় সেসব দেশে এই শিল্পকলাকে বেশ সম্মানের দৃষ্টিতে দেখা হয়। কিন্তু আমাদের দুর্ভাগ্য একটি মুসলিম দেশ হিসেবে আমরা এর যথাযথ মূল্যায়ন করতে পারিনি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চারুকলার পাঠ্যসূচী লক্ষ করতে প্রতীয়মান হয় এটি আমাদের দেশে কতোটা অবহেলিত।

এ শিল্পকলাকে আমরা যদি সার্বজনীন হিসেবে পেতে চাই তাহলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এই বিষয়টিকে সংযোজন করতে হবে এবং এর চর্চা করতে হবে, তবেই সর্বত্র এর ব্যপ্তি ছড়িয়ে পরবে। ক্যালিগ্রাফি বিষয়ে এই বইটি বর্তমানেঅমর একুশে গ্রন্থমেলা ২০২০, আবির প্রকাশন, স্টল নং-৩১১(সোহরাওয়ার্দী উদ্যান)-এ পাওয়া যাচ্ছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  কামরুন নাহার আশা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft