ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৫ এপ্রিল ২০২০ || ২১ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ অবশষে পোশাক কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত ■ নিউইয়র্কে ২৪ ঘণ্টায় ৬৩০ জনের মৃত্যু ■ ১১ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান ■ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলাধুলা বন্ধ থাকবে ■ কারখানায় না এলে শ্রমিকদের চাকরি যাবে না ■ সব ভবিষ্যদ্বাণীকে বুড়ো আঙুল দেখিয়েছে করোনা ■ রোববার থেকে ১০ টাকায় চাল ■ চীনে করোনায় মৃত্যু ৪৭ হাজার ■ বাংলাদেশে ২০-৫০ লাখ মৃত্যুর আশঙ্কা অতিরঞ্জিত ■ বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক ■ পরিস্থিতির ওপর নির্ভর করছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ■ অকারণে বাইরে গেলে কঠিন ব্যবস্থা নেয়া হবে
মাদ্রিদে নরসিংদীবাসীর মাতৃভাষা দিবস পালন
কবির আল মাহমুদ, স্পেন
Published : Thursday, 27 February, 2020 at 3:46 PM

মাদ্রিদে নরসিংদীবাসীর মাতৃভাষা দিবস পালন

মাদ্রিদে নরসিংদীবাসীর মাতৃভাষা দিবস পালন

যথাযথ মর্যাদা ও উদ্দীপনার মধ্য দিয়ে মাদ্রিদের ঐক্যবদ্ধ আঞ্চলিক সংগঠন নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেন পালন করল আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। অমর ২১ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা,দোয়া মাহফিল ও প্রীতিভোজ।

অনুষ্ঠানে স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেত্তৃবৃন্ধসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন। শনিবার (২২ফেব্রুয়ারী) স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সভাপতি আল আমীন মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর মিলন ও বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেনের ক্রীড়া সম্পাদক সাঈদ আনোয়ার এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ এসোসিয়েশনের সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, বৃহত্তর ঢাকা এসোসি়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভুঁইয়া, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, ঢাকা জেলা এসোসিয়েশনের সাধারন সম্পাদক এস এম মাসুদুর রহমান, বাংলাদেশ এসোসিয়েশনের ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান, গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি মোঃ লুৎফুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি। বক্তব্য দেন নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটির সিনিয়র সহ-সভাপতি খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক ক্রীড়া সম্পাদক আবুবকর সিদ্দিক তামিম।

 এছাড়াও নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটির নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য দেন বাদল হোসেন, এস বি রবিন,ইয়াসমিন সিকদার, তোফাজ্জল হোসেন, দেলোয়ার হোসেন, জহিরুল ইসলাম,বেলাল আহমদ সহ আরও অনেকে।

এসময় সভায় বক্তারা বলেন, মাতৃভাষা সৃষ্টিকর্তার দান। তাই কোনো ভাষাকে অবজ্ঞা করা যাবে না। মাতৃভাষাকে ভালোবাসতে হবে, মর্যাদা দিতে হবে এবং সকল ক্ষেত্রে মাতৃভাষা চর্চায় এগিয়ে আসতে হবে। মাতৃভাষা চর্চা বা ব্যবহারে ধর্মের সঙ্গে কোনো সাংঘর্ষিকতা নেই। আসলে মাতৃভাষাকে আমাদের মননে স্থান দিতে হবে।প্রবাসে নতুন প্রজন্মকে শুদ্ধভাবে বাংলা চর্চার জন্য বিদ্যায় প্রতিষ্ঠা তথা বাংলা চর্চার ওপর জোর দেন বক্তারা।

আলোচনা সভায় ভাষা শহীদের স্মরণে বিশেষ ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন হাফেজ আকতার হোসেন। অনুষ্ঠানে আগত অতিথিদেরকে নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের পক্ষ থেকে দেশীয় সুস্বাদু খাবার আপ্যায়ন করা হয়।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  মাদ্রিদ   মাতৃভাষা   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft