ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন ■ লকডাউন নারায়ণগঞ্জ জেলা ■ ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ ■ মাজেদের সর্বশেষ পথ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ■ প্রবাসে করোনায় প্রাণ হারালেন ১২৭ বাংলাদেশি ■ ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন ■ মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু ■ মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের ফিরিয়ে আনা সম্ভব ■ রাশিয়ায় ১ম বারের মতো ২৪ ঘণ্টায় ১০০০ আক্রান্ত ■ বিশ্বের এই ক্ষতির জন্য চীন দায়ী
জমে উঠেছে শেরপুরের বইমেলা
জাহিদুল খান সৌরভ, শেরপুর
Published : Thursday, 27 February, 2020 at 7:10 PM

জমে উঠেছে শেরপুরের বইমেলা

জমে উঠেছে শেরপুরের বইমেলা

শেরপুরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৯ দিনব্যাপী বইমেলা ২১ ফেব্রয়ারী বিকালে শহরের ডিসি উদ্যান চত্বরে শুরু হয়েছে।

প্রথম দিন থেকে শুরু করে ২৭ ফেব্রুয়ারী বৃহস্পতিবার পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে বেশ জমে উঠেছে শেরপুরের বইমেলা। এবারের বইমেলায় শেরপুরের ২০ জন কবি-লেখকের প্রায় ৫০টি বই প্রকাশিত হয়েছে। যা গতবারের তুলনায় দ্বিগুণ। মেলার স্টলের স্থান পাওয়া কবি-লেখকদের প্রকাশিত বইগুলো হচ্ছে : বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ আজিজুর রহমান মন্ডলের 'রক্তে ভেজা মাটি', নুরুল ইসলাম মনির 'তুমি', কবি-সাংবাদিক রফিক মজিদের 'অদৃশ্য অনুভূতি, যৌথ কাব্যগ্রন্থ 'শেরপুর গাঙচিলকণ্ঠ ও 'সাহিত্যের সোনালী কাব্য, কালাম বিন আব্দুর রশিদের 'দেশরত্ন', মুহাম্মদ শহিদুল ইসলাম ফকিরের 'বর্ণবাতি', হাসান শরাফতের 'স্মৃতির পাতায় তুমি' ও 'নিয়তী', জোবায়দা খাতুনের 'ভোগাই নদীর আত্মকথন', জাহাঙ্গীর আলমের 'ভাষার গান' ও রোজিনা তাসমিনের সঙ্গে যৌথ কাব্যগ্রন্থ 'আবীর ছোঁয়া স্মৃতি', 'সাহিত্যের সোনালী কাব্য', 'মাঝি তীরে ভিড়াও নাও' ও 'ভাঙ্গা ঘরের ছাওনী', বিপস্নব সাহার 'অধরা মাধুরী', আজাদ সরকারের 'মেঘের জলছাপ। এবারের বইমেলায় কবি-লেখক-ছড়াকার মোস্তাফিজুল হকের একক-যৌথ মিলে সর্বোচ্চ ১৫টি বই প্রকাশিত হয়েছে।

এগুলো হলো কাব্যগ্রন্থ-ইচ্ছে ডানার পাখি, পরির মেয়ে ও মধুমতির তীরে। গল্পগ্রন্থ- বিদেশি মজার গল্প, জ্ঞানের আলো, তিন রসিকের হাসির মেলা ও হাট্টিমাটিম টিমের ১০০ গল্প। এ ছাড়া পাঠ্যবই এসেছে- সহজভাবে গুনতে শিখি, বাংলা ছড়া, মায়ের কাছে প্রথম পড়া, সহজভাবে ছোটদের সাধারণ জ্ঞান, এসো সহজভাবে আঁকতে শিখি, বাংলা বর্ণমালা লিখতে শিখি ইত্যাদি। কবি-লেখক-ছড়াকার মহিউদ্দিন বিন জোবায়েদের ৫টি একক কাব্যগ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো জীবন ও কবিতা, এক পশলা বৃষ্টি, দুঃখিনী মা, সাহসের বহমান নদী ও মায়াবী ডাক।

আশরাফ আলী চারুর দুটি গ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো মুখোশের মুখোশ ও লাল পুটি ব্যাঙ মাসি। এ ছাড়া যৌথ কাব্যগ্রন্থ এসেছে ৫টি। এগুলো হলো ভাঙ্গা বেহালা, আবীর ছোঁয়া স্মৃতি, মাঝি তীরে নাও ভিড়াও, কবি ও কবিতা ও হাট্টিমাটিম টিমের ১০০ গল্প। কবি আল হেলালের তিনটি একক কাব্যগ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো মেঘলা আকাশ, বিজয়িনী ও শিমুল ডাঙ্গার পথে।

এ ছাড়া ইসলামী লেখক মোহাম্মদ মনিরুজ্জামানের তিনটি একক বই এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো জান্নাতের পথে, রবের আদেশ ও কবরের প্রশ্ন।

উল্লেখ্যে এবারের মেলায় ২০টি স্টল স্থান পেয়েছে। মেলার সমাপনী দিনে সেরা স্টল ও অংশগ্রহণকারী বই ব্যবসায়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। ডিসি উদ্যান চত্বরে ৯ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। মেলার সমাপ্তি ঘটবে আগামী ২৯ ফেব্রয়ারী।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  শেরপুর   বইমেলা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft