ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ দেশজুড়ে করোনা আতঙ্ক ■ গণস্বাস্থ্যকে করোনার কিট তৈরির চূড়ান্ত অনুমোদন ■ এবার গাজীপুর জেলা লকডাউন ■ লকডাউন নারায়ণগঞ্জ জেলা ■ ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের নির্দেশ ■ মাজেদের সর্বশেষ পথ রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া ■ প্রবাসে করোনায় প্রাণ হারালেন ১২৭ বাংলাদেশি ■ ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন ■ মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু ■ মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের ফিরিয়ে আনা সম্ভব ■ রাশিয়ায় ১ম বারের মতো ২৪ ঘণ্টায় ১০০০ আক্রান্ত ■ বিশ্বের এই ক্ষতির জন্য চীন দায়ী
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম
তৌকির আহাম্মেদ হাসু, সরিষাবাড়ী (জামালপুর)
Published : Thursday, 27 February, 2020 at 7:37 PM, Update: 27.02.2020 11:05:23 PM

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম

অর্থের অভাবে বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে জীবন মৃত্যু সন্ধিক্ষনে মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। মৃত্যুর পরে রাষ্ট্রীয় মর্যাদা দিয়ে কি হবে। এ দেশের জন্যই কি বঙ্গবন্ধুর নির্দেশে সেদিন জীবন বাজি রেখে যুদ্ধ করে বিজয় পতাকা ছিনিয়ে এনেছিলাম। মৃত্যু শয্যায় আবেগ আব্লত কণ্ঠে সাংবাদিকদের কাছে কথাগুলো বলছিলেন, জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ছাতারিয়া গ্রামের মৃত সরাফত আলীর ৬ পুত্রের মধ্যে ৬ষ্ঠ তম নুরুল ইসলাম। নিঃসন্তান মুক্তিযোদ্ধা বর্তমানে ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে অর্থাভাবে বিনা চিকিৎসা চলে যেতে হচ্ছে ওপারে। মুক্তিযোদ্ধার স্ত্রী হামিদা ইসলাম কে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের পরিবারের সহযোগীতায় কোনমতে নুন আনতে পান্তা ফুরায় এমন অবস্থায় রয়েছেন। তার বড় ভাই মহির উদ্দিন মন্ডল (৯০) বলেন, আমার ছোট ভাই এর জন্য এক মাত্র আল্লাহই ভরসায় চিকিৎসার অভাবে বেচে আছে। জাতির বীর আমার ভাইকে বাচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট সাহায্য কামনা করছি।
 
চিকিৎসকরা জানিয়েছেন, মুক্তিযোদ্ধার উন্নত চিকিৎসা করাতে আরও প্রায় ৬/৭ লাখ টাকা প্রয়োজন। কিন্তু এ টাকা জোগাড় করা তার পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। মৃত্যকোলে শয্যাশায়ী মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বলেন, স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে দেশমাতৃকার টানে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট চিকিৎসার জন্য আর্থিক সহযোগীতা কামনা করেন।
 
মুক্তিযোদ্ধা পরিবার সুত্রে জানা গেছে, ২০১৯ সালে প্রথমে ঘাড়ের হাড় ক্ষয় ও পরে ফুসফুসে টিউমার রোগে আক্রান্ত হন বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। তার জীবন বাচাতে ২০১৯ সালের ২৪ আগষ্ট অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল ডাঃ শফিকুল ইসলাম এর পরামর্শে ঘাড়ের হাড় ক্ষয় হওয়ায় তাকে অপারেশন করার পরামর্শ  দেন। এর পর অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভুইয়া ২৩ সেপ্টেম্বর এম আর আই করার পরামর্শ দিলে তিনি পপুলার ডায়াগনষ্ঠিক সেন্টারে তা সম্পন্ন করেন।

এ ছাড়াও সি আর পি পক্ষাঘাত গ্রস্থদের পূর্ণবাসন কেন্দ্র থেকে থেরাপী সহ ওষুধ পত্রাদি সেবন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল)এর (নিউরোলজী) স্নায়ু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক মনিরুজ্জামান ভ’ইয়ার পরামর্শে ন্যাশনাল ইনষ্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করানো সহ আর্মড ফোর্সেস ইনষ্টিটিউট অব প্যাথলজী, ঢাকা ক্যান্টনমেন্ট কমবাইন্ড মিলিটারী হসপিটালে ও ইসলামী ব্যাংক স্পেশালাইজড এন্ড জেনারেল হাসপাতাল থেকে ডাঃ তামিম আর মিশু এর কাছ থেকে চিকিৎসা গ্রহন করে সর্বশান্ত হয়ে বিনা চিকিৎসায় ধুকে ধুকে মৃত্যকোলে ডলে পড়ছেন। ইতোমধ্যে এ মুক্তিযোদ্ধার চিকিৎসা করাতে গিয়ে তার একমাত্র সম্বল বসত ভিটা বিক্রি করেছেন। তিনি ভিটে মাটিহীন হয়েছেন।

জাতীয় বীর মুক্তিযোদ্ধা ভূমিহীন মোঃ নুরুল ইসলাম ১১ নং সেক্টরে বাংলাদেশ গেজেট অতিরিক্ত ২৩ মে ২০০৫ সালের প্রকাশিত গেজেট নং-৮৯৮,জাতীয় তালিকা নং-১১৮ অন্তর্ভুক্ত হয়ে তিনি (নুরুল ইসলাম) মুক্তিযোদ্ধার সম্মানি ভাতা পেয়ে তা দিয়ে দু জনের জীবন যাপন করছেন। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা নুরুল ইসলাম অর্থাভাবে মানবেতর জীবনযাপন করছেন।  উপায়ন্তর না পেয়ে মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের একমাত্র শক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গন কাঁপানো শয্যাশায়ী অসহায় মুক্তিযোদ্ধার সু-চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম সাবেক আলহাজ জুট মিলের সাবেক সিবিএর সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অসুস্থ বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের সাথে মহান মুক্তিযুদ্ধে একই প্লাটুনে অংশগ্রহণকারী সাথী বীর মুক্তিযোদ্ধা ছাতারিয়া গ্রামের সুরুজ্জামান বলেন, অসুস্থ বীর মুক্তিযোদ্ধার চিকিৎসার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

জানতে চাইলে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ বলেন, মুক্তিযোদ্ধাদের মাধ্যমে সংবাদ পেলে প্রয়োজনে আমি অসুস্থ মুক্তিযোদ্ধাকে দেখতে যাব।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  সরিষাবাড়ী   মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft