ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ || ২৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ আইসিইউ’র অক্সিজেন সাপোর্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী ■ ইয়াবাসহ কুমিল্লা কারাগারের সহ-প্রধান কারারক্ষী আটক ■ করোনায় পার্ল হারবারের ভয়াবহতা দেখবে যুক্তরাষ্ট্র ■ সড়কে দু’জনের মৃত্যু, করোনা সন্দেহে এগিয়ে আসেনি কেউ ■ ভারত ফেরতদের থাকতে হবে কোয়ারেন্টিন ■ শিল্পকর্মীদের মোবাইল অ্যাকাউন্ট খোলার নির্দেশ ■ এবার খুলনায় প্রবেশ-বের হওয়া বন্ধ ■ আক্রান্ত হলেই লকডাউন! ■ ছোট অপরাধীদের মুক্তি দিতে চায় সরকার ■ হাজার হাজার লাশ দেখার জন্য প্রস্তুত থাকুন ■ যে কারণে যুক্তরাষ্ট্রে করোনার মহামারী ■ নারায়ণগঞ্জে আরো একজনের মৃত্যু
বই মেলায় ড. রবিউল ইসলামের ‘পকেট ভর্তি বসন্ত’
আব্দুল মান্নান, হাবিপ্রবি
Published : Friday, 28 February, 2020 at 11:54 AM, Update: 28.02.2020 12:04:02 PM

বই মেলায় ড. রবিউল ইসলামের ‘পকেট ভর্তি বসন্ত’

বই মেলায় ড. রবিউল ইসলামের ‘পকেট ভর্তি বসন্ত’

‘একুশে বইমেলা-২০২০ এ প্রকাশিত হয়েছে’ দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম রচিত কবিতা সমগ্র ‘পকেট ভর্তি বসন্ত’। এটি লেখকের প্রথম প্রকাশনা।

বইটি প্রকাশিত হচ্ছে ‘বর্ণ প্রকাশ লিমিটেডের সৌজন্যে।বইয়ের প্রচ্ছদ করেছেন আহসানা অঙ্গনা। মূল্য রাখা হয়েছে একশত সত্তর (১৭০)টাকা। বই মেলার বর্ণ প্রকাশ স্টলের ৭১৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। বইটিতে কবি তার ‘আমি ক্ষণজন্মা নই, জাগো জয় বাংলায় ফিরে এসো, এবং ‘যে জন্ম মরে না কখনো’ কবিতায় শতাব্দীর মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হৃদয়ের সবটুকু ভালোবাসা নিঙরে দিয়েছেন।

অন্যান্য কবিতাগুলির মধ্যে স্বদেশ প্রেম, মানব প্রেম এবং ব্যক্তি প্রেমের যে নিদর্শন তুলে ধরেছেন তা পাঠক সমাজকে বিমোহিত করবে এবং কবিতার মাঝে পাঠক তার জীবন এবং ভালোবাসার প্রকৃত বাস্তবরুপ খুজে পাবে বলে লেখকের বিশ্বাস।

বইটির বিষয়ে লেখক বলেন, ছোট বেলা থেকে কবিতা ও সাহিত্যের প্রতি আমার অন্যরকম ভালোলাগা কাজ করতো। সেই ভালো লাগা থেকেই আমার কবিতা লিখা শুরু এবং সে ইচ্ছে থেকেই ‘পকেট ভর্তি বসন্ত’ নামে আমার কবিতা সম্বলিত বইয়ের প্রকাশ। যারা আমার কবিতা পড়েন বা পড়তে স্বাচ্ছন্দবোধ করেন, তাদের কাছে আমি নতুন কিছু দেয়ার চেষ্টা করেছি।

আমি চেষ্টা করেছি আমার মনের রং তুলি দিয়ে পাঠকের হ্নদয় রাঙিয়ে দিতে। দুঃখ, সুখ, আনন্দ বেদনা সবকিছুর ঠাঁয় হয়েছে আমার কবিতায়। সেই সাথে এই সময়ের বাস্তবতা, বঙ্গবন্ধু, বিশেষ কল্পনা এবং মনের অনূভুতিগুলোকে কবিতার মধ্যে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। একজন পাঠক যখন এই কবিতাগুলো পড়বেন, তখনপাঠকের মধ্যে ফিলিংস কাজ করবে। পাঠকের ভাল লাগবে আমার বিশ্বাস। আশা করি পাঠক কবিতাগুলোকে ভালভাবে নেবেন।

উল্লেখ্য যে, গবেষণা ও শিক্ষকতা করলেও লেখকের সাহিত্যের প্রতি অগাধ প্রেম রয়েছে। ছোট বেলা থেকেই তিনি কবিতা লিখতেন। কবিতাকে তিনি মনের খোরাক ভাবেন। সেই ভাবনা এবং চেতনা থেকেই তার প্রথম কাব্যগ্রন্থ হিসেবে প্রকাশিত হয়েছে ‘পকেট ভর্তি বসন্ত’।  

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  ড. মো. রবিউল ইসলাম   পকেট ভর্তি বসন্ত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft