ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৬ এপ্রিল ২০২০ || ২৩ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনায় আক্রান্ত হয়ে কানাডায় ২ বাংলাদেশির মৃত্যু ■ করোনা কেড়ে নিল দুদক পরিচালকের প্রাণ ■ প্রজন্মের পর প্রজন্ম ভোগাবে করোনা ■ বাতিল হতে পারে চ্যাম্পিয়নস ও ইউরোপা লিগ ■ করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু ■ জাপানে জরুরি অবস্থা জারি ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত ■ লকডাউন নারায়ণগঞ্জ ■ করোনার কারণে বেড়েছে নারী নির্যাতন ■ করোনায় মৃতের সংখ্যা ৬৯ হাজার ছাড়িয়েছে ■ করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে ■ দেশব্যাপি ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস
দেখাচ্ছেন অভিভাবকরা
নবজাতিকার নাম পাপিয়া রাখতে অনিহা
রিয়াজ সবুজ, ঢাকা
Published : Saturday, 29 February, 2020 at 4:04 PM, Update: 29.02.2020 4:08:39 PM

নবজাতিকার নাম পাপিয়া রাখতে অনিহা

নবজাতিকার নাম পাপিয়া রাখতে অনিহা

সাম্প্রতি দেশে র‌্যাবের অভিযানে আটক হয় নরসিংদীর যুব মহিলা লীগ নেত্রী পাপিয়া ও তার স্বামী সুমন এবং সহযোগীরা তারপর গণমাধ্যমের প্রকাশিত হতে থাকে তাদের গুরুতর সব অপরাধের খবর।

জাল টাকা রাখা, অস্ত্র ও মাদকের মামলায় তাদের নেওয়া হয় পুলিশি রিমান্ডে। এদিকে দেশজুড়ে এমন খবর চাউর হতেই প্রতিবাদি হয়ে ওঠে সুশিল সমাজ। নানা খবর প্রকাশিত হওয়াই পাপিয়াকে নিয়ে অস্বস্তি বাড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগে। বিশেষ করে পাপিয়ার সঙ্গে সরকার এবং ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ নেতা এবং মন্ত্রীদের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হওয়াই সৃষ্ট্রি হয় বিব্রতকর পরিস্থিতির। এরপর নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে যুব মহিলা লীগ শামিমা নূর পাপিয়াকে আজীবনের জন্য সংগঠন থেকে বহিষ্কার করেছে।

এদিকে, দেশে পাপিয়া কান্ডের পর, পাপিয়া নাম নিয়ে জনমনে দেখা দিয়েছে অস্বস্তি তারা নবজাতীকার নাম পাপিয়া রাখতে চাইছেন না।

ঢাকা মেডিকেলের প্রসুতি ওয়ার্ডে গিয়ে বি-বাড়িয়া থেকে আগত সোহেলি আখতারে কাছে কন্যাসন্তানের নাম পাপিয়া রাখবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, কোন অপরাধীর আমার সন্তানের নাম রাখব না। হাসপাতালের অন্য মায়েদের কাছে ঘুরে একই চিত্র দেখা গেছে। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি ঝিনাইদহের রুপা বেগম বলেন, সন্তানের নাম নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয় দেশের প্রচলিত আইনে কোন অপরাধির নামে সন্তানের নাম রাখলে সে মনস্তাত্বিক ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হতে পারে।

এব্যাপারে জাতীয় মাসসিক স্বাস্থ ইন্সট্রিটিউটের অধ্যাপক ডাঃ তাইজুল ইসলাম বলেন, কোন ব্যাক্তির অপরাধ যখন ব্যাপকহারে ছড়িয়ে পড়ে তখন তার নামের প্রতি মানুষের মধ্যে ঘৃণা জন্মে। মানুষ দুর্ণামের ভার নিতে চাইনা তাই অপরাধীর নাম সন্তানদের রাখতে অনিহা দেখায়। এছাড়া অপরাধীর নাম শিশুদের রাখলে তারা সমাজে বা শিক্ষা স্থলে সহপাঠি অথবা সহকর্মীদের দ্বারা কটুক্তির শিকার হতে পারে বলে।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  নরসিংদী   শামীমা নূর পাপিয়া  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft