ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৮ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ প্রশাসনকে নাগরিকদের সাথে ভাল আচরণের নির্দেশ ■ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬ লাখ, মৃত্যু ২৭ হাজার ছাড়াল ■ এসিল‍্যান্ড হাতে লাঞ্ছিত বৃদ্ধদের বাড়ি দেবে ইউএনও ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ হোম কোয়ারেন্টাইনে যেভাবে আছেন খালেদা জিয়া ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু ■ যুক্তরাষ্ট্রকে চীনের সহায়তার প্রস্তাব ■ সেই বিতর্কিত এসিল্যান্ড সাইয়েমা হাসানকে প্রত্যাহার ■ করোনায় মিলান মুসলিম সেন্টারের সভাপতির মৃত্যু
করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে ইরানি এমপি
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 1 March, 2020 at 5:14 PM, Update: 03.03.2020 10:48:18 AM

করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে ইরানি এমপি

করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে ইরানি এমপি

নতুন করে করোনাভাইরাস ছড়ানোর উপকেন্দ্রে পরিণত হয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটিতে ইতিমধ্যে নিহতের সংখ্যা বেড়ে ২১০ জনে পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি। ইতিমধ্যে দেশটিতে বাতিল করা হয়েছে জুমার নামাজ। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল ও বিশ্ববিদ্যালয়। বাতিল করা হয়েছে অনেকগুলো ফ্লাইট। ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাসুমা ইবতেকার। শনিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের রক্ষণশীল দলের এক সংসদ সদস্যও।

সব মিলিয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে দেশটিতে। যদিও ইরানের সরকার অবস্থা স্বীকার করছে না। তাদের দাবি বিদেশি গণমাধ্যমগুলো মিথ্যা খবর ছড়াচ্ছে। ইরানের স্বাস্থ্য বিভাগের বিভিন্ন সূত্র বিবিসিকে বলেছেন, সেখানে মারা যাওয়া ২১০ জনের বেশির ভাগই রাজধানী তেহরান ও কোম নগরীর। এই কোম নগরীতে প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। তবে শুক্রবার দিনের শুরুতে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় সরকারিভাবে মৃতের সংখ্যা ৩৪ বলে জানায়। কিন্তু স্বাস্থ্য বিভাগের সূত্রের দেয়া সংখ্যা এই সংখ্যার ৬ গুণ বেশি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কাইয়ানোউশ জাহানপুর মিথ্যা খবর ছড়িয়ে দেয়ার জন্য অভিযোগ করেছেন। তার দাবি, তাদের তথ্য স্বচ্ছ। উল্লেখ্য, এর আগে কোম নগরীর একজন পার্লামেন্ট সদস্য পার্লামেন্টে অভিযোগ তোলেন যে, সরকার মৃতের সংখ্যাকে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।

ইরান তথ্য শেয়ার করছে না বলে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যে প্রথম করোনা ভাইরাসে একজন আক্রান্তের খবর পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি ওয়াশিংটন কাউন্টির একজন বাসিন্দা বলে জানিয়েছে অরিগন স্বাস্থ্য কর্মকর্তারা। শুক্রবার ওয়াশিংটনে কংগ্রেশনাল কমিটিতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আমরা ইরানকে করোনা ভাইরাসের বিষয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছি। তাদের স্বাস্থ্য বিষয়ক অবকাঠামো উন্নত নয়, আধুনিক নয়। তবে এমন প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি।

এমন অবস্থায় আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে যে, ইরান সরকার ঠিকমতো জানে না কীভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া মোকাবিলা করা যাবে। তারা নতুন এই ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। তবে বিভিন্ন হাসপাতালের সূত্র ব্যবহার করে বিবিসি বলছে, বৃহস্পতিবার রাত পর্যন্ত মারা গেছেন ২১০ জন।

মারা গেছেন ইরানি সংসদ সদস্য শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের একজন সংসদ সদস্য। দেশটির একটি বার্তা সংস্থার বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট। মারা যাওয়া ওই সংসদ সদস্যের নাম মোহাম্মদ আলি রামাজানি দাস্তাক। গত সপ্তাহে আস্তানা আশরাফিহ নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হয়েছিলেন রক্ষণশীল দলের এই এমপি। সকালে তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেই তার মৃত্যু হয়। ইরাক-ইরান যুদ্ধের সময় তিনি যুদ্ধক্ষেত্রে আহত হয়েছিলেন বলে জানা গেছে।

ইরানের পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও ছড়াচ্ছে করোনা ভাইরাস। মিশর, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও ওমানেও নতুন করে করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। ইউরোপে সব থেকে খারাপ অবস্থা ইতালির। দেশটি সফরের বিষয়ে মার্কিনিদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার মন্ত্রণালয় থেকে এ বিষয়ে এলার্ট জারি করা হয়েছে। ইতালিতে নতুন করোনা ভাইরাসে মারা গেছেন ১৭ জন। ইউরোপের মধ্যে এই সংখ্যা সবচেয়ে বেশি। চীনের ন্যাশনাল হেলথ কমিশন শনিবার তাদের রিপোর্টে বলেছে, কমপক্ষে নতুন করে ৪৭ জন মারা গেছেন এই ভাইরাসে। সব মিলে চীনে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮৩৫ জন। আগের দিন ৩২৭ জন আক্রান্ত হলেও সেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা ৪২৭। এতে শুধু চীনেই আক্রান্তের মোট সংখ্যা কমপক্ষে ৭৯ হাজার। বিশ্বজুড়ে তা ৮৩ হাজার। দক্ষিণ কোরিয়াতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৯৪ জন। সেখানে সব মিলে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৯৩১। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে দ্বিতীয় এক ব্যক্তি আক্রান্ত হয়েছেন।

দেশসংবাদ/জেআর/আইশি


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   ইরান  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft