ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৩ জুলাই ২০২০ || ২৯ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ সৌদি যুবরাজই খাশোগি হত্যার প্রধান সন্দেহভাজন ■ সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ■ উইঘুর নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা ■ কুড়িগ্রামে ২০ গ্রামের বন্যায় লক্ষাধিক মানুষ পানিবন্দি ■ এবার খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় হচ্ছে ■ মার্কিন যুদ্ধজাহাজে আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতি ■ করোনায় যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলামের মৃত্যু ■ পানিবন্দি দেড় লক্ষাধিক মানুষ ■ অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন চলতি মাসেই ■ এবার ঈদের ছুটি বাড়ছে না ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩০৯৯, মৃত্যু ৩৯ ■ ভারতে একদিনে আক্রান্ত ২৮ হাজার, মৃত ৫০০
বই আলোচনা
গ্রাম বাংলার হারিয়ে যেতে বসা ঐতিহ্যের সন্ধানে
কাজী এস. ফরিদ
Published : Monday, 2 March, 2020 at 5:03 PM, Update: 02.03.2020 5:11:24 PM
Zoom In Zoom Out Original Text

খেলা খেলা সারা বেলা

খেলা খেলা সারা বেলা

বইয়ের নাম: খেলা খেলা সারা বেলা; ছড়াকার: অধ্যাপক ড. আমিরুল ইসলাম আমির; প্রকাশক: শিশু গ্রন্থ কুটির; প্রকাশকাল: বইমেলা ২০২০ 

‘খেলা খেলা সারা বেলা’ স্বভাব কবি ও সব্যসাচী লেখক আমিরুল ইসলাম আমির এর একটি সুলিখিত শিশুসাহিত্য। এটি একটি ছড়ার বই যাতে ছড়াকার ছন্দে ছন্দে গ্রাম বাংলার শৈশব ও কৈশোর কালের ১৪ টি খেলার নিয়ম কানুন চিত্রায়নসহ খুব সুন্দর করে শিশুদের উপযোগী করে বর্ণনা করেছেন। খেলাগুলো হচ্ছে গোল্লাছুট, বৌছি, রুমাল চোর, লাটিম, কুতকুত, ডুবসাঁতার, কলাপাতা ঝুপ, সাতছড়া, কানামাছি, মোরগ লড়াই, হা ডু ডু, ঘুড়ি কাটাকাটি, লুকোচুরি, ও ডাংগুলি।

এই বইটি পড়লে শিশু ও কিশোররা আমাদের গ্রামীণ সমাজের খেলাধুলার সংস্কৃতি সম্পর্কে একটি ধারণা পাবে এবং গ্রামীণ সমাজ সম্পর্কে তারা আগ্রহী হয়ে উঠবে। শহুরে আত্নকেন্দ্রিক আবদ্ধ জীবনের বাইরে যে একটি মুক্ত আকাশসমৃদ্ধ গ্রামীণ জীবন আছে তা তারা জানতে পারবে। ফলশ্রুতিতে গ্রামের প্রতি তাদের উৎসাহ বৃদ্ধি পাবে। তাছাড়া বর্তমান উত্তর আধুনিক সমাজের যান্ত্রিকতায় পীষ্ট শহুরে শিশুদের মনে দোলা দিতে এবং তাদের সুষ্ঠূ মানসিক বিকাশে এই বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এটি শিশু সাহিত্য হলে ও বড়দের কিন্তু পড়তে বাঁধা নেই! বড়রা এই ছড়ার বইটি পড়তে পড়তে নস্টালজিয়ায় ভুগে তাঁদের শৈশব ও কৈশোর জীবনে ফিরে যাবেন বলে আমার বিশ্বাস। পরিশেষে বলছি, একজন অধ্যাপক ও গবেষক তাঁর মূল দায়িত্ব ও কর্তব্য সুনিপুণভাবে পালন করার পাশাপাশি কঠোর সাহিত্য চর্চা ও যে চালিয়ে যেতে পারেন আমিরুল ইসলাম আমির তার প্রকৃষ্ট উদাহরণ। তাঁর লিখিত এই ধরনের বই গ্রাম বাংলার হারিয়ে যেতে থাকা ঐতিহ্যের রক্ষাকবচ। লেখক এই রকম আরো বই আমাদের উপহার দিবেন বলে আশা করছি। সব বইয়ে সাধারণত একটি ভূমিকা থাকে, যা এই বইয়ে অনুপস্থিত। ছোট্ট একটি ভূমিকা থাকলে পাঠকের জন্য বইটি পড়তে সুবিধাজনক হত।  

আলোচক: কাজী এস. ফরিদ, সহযোগী অধ্যাপক, গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

দেশসংবাদ/এসএফ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  খেলা খেলা সারা বেলা   শিশু গ্রন্থ কুটির  




আপনার মতামত দিন
করোনা আপডেট
করোনায় যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলামের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
ফাতেমা হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up