ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ || ২৭ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ কুমিল্লা লকডাউন ঘোষণা ■ পণ্যবাহী ট্রাক-অ্যাম্বুলেন্সের সঙ্গে পারাপার হচ্ছে যাত্রী ■ সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ■ পত্রিকার সাংবাদিকও করোনায় আক্রান্ত ■ রাজপ্রাসাদ ছাড়লেন সৌদি বাদশাহ-যুবরাজ! ■ ২৮ এপ্রিল পর্যন্ত মালয়েশিয়া লকডাউন ■ জুমার দিনে অন্যরকম বায়তুল মোকাররম ■ ইতালিতে শতাধিক ডাক্তার-নার্সের মৃত্যু ■ ঈদের আগে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান ■ যুক্তরাষ্ট্রের কারাগারে করোনার থাবা, আক্রান্ত ৪৫০ ■ দেশে নতুন করে মৃত্যু ৬, আক্রান্ত ৯৪ জন ■ গাইবান্ধা লকডাউন ঘোষণা
দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন
মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া
Published : Sunday, 8 March, 2020 at 9:50 AM

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

আজ ঐতিহাসিক ৭ মার্চ। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন।  ঐতিহাসিক যে ভাষণে উদ্দীপ্ত হয়ে ৯ মাসের বীরত্বগাঁথা মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এক সাগর রক্ত আর ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা।

দক্ষিণ কোরিয়ার ভয়াবহ করোনা ভাইরাসকে উপেক্ষা করে যথাযোগ্য ভাব গাম্ভীর্য ও মর্যাদার সাথে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস সেই ৭ই মার্চ উদযাপন করে। শনিবার (০৭ই মার্চ) বিকেল ৩ টায় দূতাবাসের হলরুমে এক আলোচনা সভা আনুষ্ঠিত হয়।দূতাবাসের প্রাঙ্গণে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এরপর পবিত্র ধর্মগ্রন্থসমূহ  থেকে পাঠ করা হয়। ঐতিহাসিক ০৭ মার্চ উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরবর্তীতে দিবসটির তাৎপর্য ও গুরুত্বের উপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন


ঐতিহাসিক ০৭ই মার্চের ভাষণের পটভূমির পাশাপাশি মহান মুক্তিযুদ্ধ এবং আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতির তাৎপর্যের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন অনুষ্ঠানে আগত অতিথীবৃন্দ। আমাদের জাতীয় জীবনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ০৭ই মার্চের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

 তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ‘১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সমগ্র বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করেছিল এবং মুক্তির মন্ত্রে উজ্জীবিত করেছিল। এই ভাষণ মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযোদ্ধাদের শক্তি ও সাহস যুগিয়েছিল। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে আমাদের স্বাধীনতা অর্জনে ৩০ লাখ লোক প্রাণ উৎসর্গ করেন এবং ২ লাখ মা-বোন তাদের সম্ভ্রম হারান, যার দৃষ্টান্ত বিশ্ব ইতিহাসে বিরল’।

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

দক্ষিণ কোরিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন


রাষ্ট্রদূত আরও বলেন, ইউনেস্কো কেবল বাঙালি ঐতিহ্য হিসেবেই নয়, ৭ই মার্চের এই ভাষণকে বিশ্ব মানবের সম্পদ হিসেবেও স্বীকৃতি প্রদান করেছে, যা সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস হয়ে থাকবে। আলোচনা শেষে  রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাগণ কোরিয়ান ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ সম্বলিত একটি পুস্তিকার মোড়ক উন্মোচন করেন। পরবর্তীতে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা বঙ্গবন্ধু ও ৭ই মার্চের উপর লেখা কবিতা পাঠ করেন।  

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  দক্ষিণ কোরিয়া   ঐতিহাসিক ৭ মার্চ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft