ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ || ১৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিশ্ব দরবারে উন্নয়নের বার্তা দিবে থার্ড টার্মিনাল ■ চারদিকে ট্রাম্পের পরাজয়ের প্রতিধ্বনি ■ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার অতিক্রম ■ মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ■ জেরেমি করবিনকে লেবার পার্টি থেকে বহিষ্কার ■ কাশ্মীরে হামলায় ৩ বিজেপি কর্মী নিহত ■ যুক্তরাষ্ট্রে আগাম ভোটের সর্বোচ্চ রেকর্ড ■ হতাশা নিয়ে লড়াই করা যায় না ■ হত্যার পর আগুনে পোড়ানোর ঘটনায় তদন্ত কমিটি ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড ■ ফ্রান্সে হামলাকারি কে এই যুবক? ■ লাইভে আসছেন সাকিব, থাকবেন ১০ ভাগ্যবান ভক্ত
চলতি মাসেই ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 9 March, 2020 at 10:49 AM
Zoom In Zoom Out Original Text

চলতি মাসেই ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল

চলতি মাসেই ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল

চলতি মাসেই ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এপ্রিল মাসে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এইচএসসি পরীক্ষা এবং পবিত্র রজমানের কারণে পেছানো হচ্ছে। সে অনুযায়ী মে মাসের শেষের দিকে অথবা জুনে এ পরীক্ষা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। এদিকে, পিএসসির অধীন সব পরীক্ষার সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ৪০তম বিসিএসের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ১৫ দিনের পরিবর্তে মাত্র দু্ই দিনে সম্পন্ন করা হচ্ছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, বিসিএস পরীক্ষা ছাড়াও অন্যান্য নন-ক্যাডার পদের, বিভাগীয় এবং সিনিয়র স্কেলের পদোন্নতির পরীক্ষার সময় উল্লেখযোগ্যহারে কমানোর সিদ্ধান্ত হয়েছে। ৮ এবং ৯ মার্চ মাত্র দুই দিনেই ৪০তম বিসিএসের পদসংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা সম্পন্ন করা হবে। পরীক্ষার্থীদের কথা বিবেচনায় বিসিএসের চলমান অন্যান্য পরীক্ষা স্বল্প সময়ের ব্যবধানে সম্পন্ন করা হবে।

পিএসসির সংশ্লিষ্টরা বলছেন, স্বল্প সময়ের মধ্যে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে যাচ্ছে পিএসসি। ফলাফল প্রকাশের পরিকল্পনা আছে চলতি মার্চের শেষের দিকে। গত বছরের ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়েছে। গত বছরের ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাশ করেন ৯ হাজার ৮৬২ জন। ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের আগে ৩৭তম বিসিএসের নন-ক্যাডারে পদ শূন্য থাকা সাপেক্ষে কিছু সুপারিশ করা হতে পারে। পর্যায়ক্রমে ৩৯তম বিশেষ বিসিএস থেকে নন-ক্যাডার পদ থেকে আরো কিছু সুপারিশ করার চিন্তা রয়েছে পিএসসির।

এছাড়া আগামী দুই মাসের মধ্যে ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা গ্রহণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

দেশসংবাদ/আইএফ/এনকে


আরও সংবাদ   বিষয়:  ৩৮তম বিসিএস   ফল  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up