ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৮ এপ্রিল ২০২০ || ২৫ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ অস্তিত্বের লড়াইয়ে পোশাক শিল্প ■ ঘুষের দুষ্টচক্রে বন্দি জরুরি আমদানিকৃত করোনা পণ্য ■ ঢাকার পর করোনা আক্রান্তে শীর্ষে নারায়ণগঞ্জ ■ যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড ১৮৫৮ জনের মৃত্যু ■ করোনা ইস্যুতে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ ■ নাসিরনগরে করোনার উপসর্গ নিয়ে প্রবাসীর মৃত্যু, শ্বশুরবাড়ি লকডাউন ■ বিসিজি টিকা নেয়া দেশগুলোতে করোনায় মৃত্যুহার ৬ গুণ কম ■ ভারতে আরও ৮ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৪৪২১ ■ উহান থেকে লকডাউন প্রত্যাহার ■ যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১২ হাজার ছাড়াল ■ রাজধানীর ৫২ এলাকা লকডাউন ■ ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
কলকাতায় বাংলার পার্টিশন ‘কথা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 9 March, 2020 at 3:46 PM

কলকাতায় বাংলার পার্টিশন ‘কথা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

কলকাতায় বাংলার পার্টিশন ‘কথা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

কলকাতার নেতাজী মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ভাষা, অনুবাদ ও সংস্কৃতি চর্চা কেন্দ্র এর উদ্যোগে বাংলার পার্টিশন ‘কথা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। সেমিনারে যোগ দিতে দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় মিলিত হন। আলোচনা করা হয় ১৯৪৭-এর ভারত ও পাকিস্তান নামে দুই দেশ ভাগের ফলাফল, পরবর্তী রাজনৈতিক অর্থনৈতিক অবস্থার।

উদ্বোধন করেন বেঙ্গল পার্টিশন রিপোজিটরি (ডিজিটাল আর্কাইভ)। এইখানে রিফিউজি, বর্ডার, নাগরিকত্ব, স্মৃতি ও সাহিত্য এইসব বিষয়ে প্রান্তিক মানুষের জীবনের ট্রমা ও তথা ১৯৪৭ ও ১৯৭১ সালের স্মৃতি সংরক্ষিত হয়েছে অডিও ও ভিডিও। এই কাজ চলছে গত ৬ বছর ধরে। এই কাজের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথচুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুর্লভ এই কাজ গবেষকরা চাইলে ব্যবহার করতে পারবেন নেতাজী মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে তবে বাণিজ্যিক কাজে নয়। নতুন গবেষকের কাছে জরুরী কাজটি সহজ করে দিয়েছে বেঙ্গল পার্টিশন রিপোজিটরি। আলোচকরা বলছেন কেবল গবেষক নয়, সাধারণদের জানার জন্যও কাজটি মূল্যবান।

অনুষ্ঠানে আলোচনার প্রথম পর্বের উদ্বোধনে বিশেষ অতিথি ছিলেন দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক দেবেশ রায়। এতে আলোচনায় অংশ নেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক খোন্দকার মোকাদ্দেম হোসাইন। সভাপতিত্ব করেন নেতাজী মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভঙ্কর সরকার। স্বাগত ভাষণ দেন প্রকল্পের সমন্বয়ক অধ্যাপক মননকুমার মন্ডল।

পরবর্তীতে ‘দেশ ও কিছু বিচ্ছিন্ন প্রশ্ন’ গুরুত্বপূর্ণ এই সেশনে আলোচনা করেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। দেশভাগত্তোর বাস্তবে বাঙালীর জাতিসত্তা ; সাহিত্যে সংকটের খোঁজ সেশনে আলোচনা করেন আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তফোধীর ভট্টাচার্জ। ‘The 1947 Partition from a Thrice-Partitioned National Perspective সেশনে আলোচনা করেন বাংলাদেশের বিশিষ্ট অনুবাদক ও অধ্যাপক ফকরুল আলম। এরা প্রত্যকে উপস্থিতির নানান প্রশ্নের উত্তর দেন। পড়ে দেশভাগ নিয়ে মুখোমুখি আলাপে অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক অমর মিত্রের সাথে অধ্যাপক মননকুমার মন্ডল।

এই ছাড়াও দুদিনব্যাপী এই আন্তর্জাতিক সেমিনারে বিভিন্ন সেশনে অংশ নেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরেন্দু মন্ডল, গবেষক কশ্মিতা দত্ত, মহনা চ্যাটারজী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার শফিউল আলম, অধ্যাপক মিজানুর রহমান অধ্যাপক চেঙ্গিশ খান, জায়েদ মান্নান ও আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের আহবায়ক ইমরান মাহফুজ।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  কলকাতা   কথা   সেমিনার  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft