ঢাকা, বাংলাদেশ || রবিবার, ২৯ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ রোববার থেকে সীমিত আকারে ব্যাংক চালু থাকবে ■ করোনার গুজব নিয়ে যে সতর্কবার্তা দিলো সরকার ■ সময় ফুরাবার আগেই চিন্তা করতে হবে কোন পথে হাঁটবো? ■ করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী ■ ব্রিটেনে ২৪ ঘণ্টায় ২৬০ জনের মৃত্যু ■ করোনা পরীক্ষার কিট তৈরি করলেন ভারতীয় নারী! ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু ■ যুক্তরাষ্ট্রকে চীনের সহায়তার প্রস্তাব
করোনাভাইরাস হতে আত্মরক্ষার উপায়
হাবিপ্রবি প্রতিনিধি
Published : Monday, 9 March, 2020 at 11:04 PM, Update: 12.03.2020 12:38:19 AM

ড. মো: আবু সাঈদ

ড. মো: আবু সাঈদ

চীনের নামকরা প্রতিষ্ঠান কোকোনাট রিসার্চ ইন্সটিউট, চাইনিজ একাডেমী অব ট্রপিকাল এগ্রিকালচারাল সায়েন্স এ পোস্ট ডক্টরেট করার জন্য পাড়ি জমিয়েছিলেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো.আবু সাঈদ। চীনারা যেভাবে করোনাভাইরাস থেকে নিজেদের রক্ষা করতেন সে বিষয়ে কিছু পরামর্শ ও অভিজ্ঞতার কথা জানিয়েছেন সদ্য চীন থেকে ফেরত আসা এই শিক্ষক। তিনি বলেন, চায়নাতে যখন গৃহবন্দী ছিলাম, তখন নিয়মিত আমাদের নিম্নোক্ত নির্দেশনাগুলো দেওয়া হতো।

(১) বাহিরে গেলে অবশ্যই মাস্ক পরে বের হতে হবে (২) যতটা সম্ভব জনবহুল এলাকা এরিয়ে চলা। (৩) দুই জনের বেশি এক সাথে না চলা, একা চলাফেরা করা উত্তম(৪)প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে না যাওয়া (৫) বাহির থেকে এসে সাবান দিয়ে হাত ধৌত করা। (৬) হাচি, কাশি এলে টিস্যু দিয়ে চেপে ধরা (৭) ঘরের জানালা দরজা খোলা রেখে বাতাস চলমান রাখা। (৮) ওয়াশ রুম, টয়লেট ব্যবহারের পর ভালভাবে হাত মুখ, পা সাবান দিয়ে ধৌত করা। ওযু করা সবচেয়ে ভালো (৯) প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করা। ব্যায়াম করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে করোনা ভাইরাস খুব একটা সুবিধা করতে পারবে না (১০) প্রতিদিন ভিটামিন সি সমৃদ্ধ ফল খাবেন। লেবু, কমলা, মালটা ইত্যাদি। করোনার গোষ্ঠি সহ আসলেও কিছু করতে পারবে না (১১) প্রতিদিন সকালে এবং রাতে ঘুমানোর আগে আদা, দারচিনি, এলাচ, লবংগ পেস্ট করে গরম পানিতে চায়ের মত করে খেলে করোনা শরীরের ভিতরে গিয়ে কোন কূল কিনারা পাবে না (১২) বাংলাদেশের আবহাওয়া করোনাভাইরাসের জন্য সুবিধা জনক না। তাই কারো শরীরে করোনা থাকলেও দ্রুত ছড়াতে পারবে না (১৩) বাংলাদেশের মানুষের Immunity অনেক বেশি। তাই এই করোনা আমাদের ততটা কাবু করতে পারবে না (১৪) গণপরিবহনে যাতায়াতের সময় অবশ্যই ৭০% এলকোহল বা সানিটাইজার ব্যবহার করে হাত জীবাণু মুক্ত করতে হবে (১৫) লিফট ব্যবহারের সময় খালি হাতে বাটন না চাপা।  

যেভাবে চায়না থেকে ফিরে আসছে:শুধুমাত্র চায়নার উহান ফেরত বাংলাদেশীদের হাজী ক্যাম্পে রেখেছিল। এর পর চায়নার অন্য প্রদেশ থেকে যারা আসছে, তাদের কাউকে কোয়ারান্টাইনে রাখার কোন ব্যবস্হা করে নাই। তাদেরকে এই কার্ডটি হাতে ধরিয়ে দিয়েছে (ছবি)। এই হলো বাংলাদেশে বিমানবন্দরের অবস্হা।

তবে আশার বাণী হল, চায়না থেকে পরীক্ষা করে (কম্পিউটার থার্মাল স্ক্রীন, শরীরের তাপমাত্রা ইত্যাদি) এবং ১৪ দিনের হিস্ট্রি ও পুলিশের ক্লিয়ারেন্স নিয়ে চায়না ছাড়ার অনুমতি দেওয়া হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্ত কাউকে, এমনকি সন্দেহ হলেও চায়না বিমানবন্দরের প্রবেশই করতে পারবে না। সুতরাং বাংলাদেশে বসে মানুষের মাঝে বিভ্রান্ত ছড়ায়ে আতঙ্কগ্রস্ত না করার জন্য পরামর্শ দেওয়া হলো। এই জন্য বিশ্ব স্বাস্হ্য সংস্হা দ্বারা চায়না প্রশংসিত হচ্ছে। চায়নার উচ্চ প্রযুক্তি দিয়ে অনেকটাই নিয়ন্ত্রনে রাখছে ভাইরাস। চায়না থেকে আসার সময় পর্যাপ্ত মাস্ক, সানিটাইজার (এলকোহল প্যাড) ইত্যাদি নিয়ে বিমানবন্দরে প্রবেশ করতে হয়। আল্লাহতায়ালা আমাদের সবাইকে হেফাজত করুন।

উল্লেখ্য আমি গত ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছি। এরপর আমি ১৪ দিনের self isolation এ ছিলাম। এখনও ভালো আছি। দেশে আসার আগেও ১ মাস Self Isolation এ ছিলাম। এইটা নিয়ে নোংরা রাজনীতি না করার জন্য অনুরোধ করা হল। রাজনীতি করার আরো অনেক টপিকস আছে সেটা নিয়ে রাজনীতি করেন। হ্যা! আপনারা স্বাস্হ্য মণ্ত্রণালয়, Immigration police বরাবর দরখাস্ত দিতে পারেন আপনাদের উদ্বিগ্নের কথা জানিয়ে।

ড. মো: আবু সাঈদ
পোস্টডক ফেলো, চায়না
সহযোগী অধ্যাপক
বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ
হাবিপ্রবি, দিনাজপুর


দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ড. মো: আবু সাঈদ   করোনাভাইরাস  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft