ঢাকা, বাংলাদেশ || বুধবার, ৩ জুন ২০২০ || ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ করোনা উপসর্গ নিয়ে ভিকারুননিসার শিক্ষিকার মৃত্যু ■ শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি ■ পাচারকারীদের হাতে বন্দি আরও ১৯ বাংলাদেশি ■ দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ ■ বিশ্বের যে সব শীর্ষ নেতা করোনায় আক্রান্ত! ■ ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় ঢাকায় মামলা ■ ট্যাংক নামানোর কথা ভাবছেন ট্রাম্প ■ বিডিআরের ৬ বেসামরিক কর্মচারীর জামিন আবেদন ■ শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পর্যাপ্ত তথ্য দেয়নি চীন ■ কৃষকের প্রণোদনার অর্থ মোবাইল অ্যাকাউন্টে দেয়ার নির্দেশ ■ লাদাখে শনিবার চীন-ভারত সামরিক বৈঠক ■ ঝুঁকিপ্রবণ এলাকার কর্মচারীদের অফিসে আসতে হবে না
করোনাভাইরাসে স্থবির বিশ্ব ক্রীড়াঙ্গন
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 14 March, 2020 at 8:56 PM, Update: 18.03.2020 9:14:46 AM
Zoom In Zoom Out Original Text

করোনাভাইরাসে স্থবির বিশ্ব ক্রীড়াঙ্গন

করোনাভাইরাসে স্থবির বিশ্ব ক্রীড়াঙ্গন

সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করছে করোনাভাইরাস। এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ছোঁয়াছে এই ভাইরাসের প্রভাব ক্রীড়াঙ্গনেও পড়েছে।

করোনাভাইরাসের কারণেই স্থবির হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। ক্রিকেট, ফুটবলসহ বিভিন্ন ইভেন্টের অনেক খেলা ইতিমধ্যে স্থগিত হয়েছে। বন্ধ হয়েছে বেশকিছু টুর্নামেন্ট এবং দ্বিপাক্ষিক সিরিজও।

ছোঁয়াছে এই ভাইরাসে বিশ্বে ৫ হাজার ৫৪৩ জন নিহত হয়েছেন। আক্রান্ত হয়েছেন অসংখ্য মানুষ। যে কারণে বাড়তি সতর্ককতা হিসেবে অনেকে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে রয়েছেন।

করোনাভাইরাস আতঙ্কে বাংলাদেশ-আফগানিস্তান ফুটবল ম্যাচ স্থগিত করা হলেও প্রিমিয়ার ফুটবল লিগ চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

অন্যদিকে করোনা আতঙ্কের মধ্যেই ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ চালিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

করোনা আতঙ্কে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে রয়েছেন পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো, করোনা সন্দেহে অস্ট্রেলিয়ান তারকা পেসার কেন রিচার্ডসনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তার শরীরে করোনার কোনো আলামত পাওয়া যায়নি।

করোনা আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশের খেলোয়াড়রা শঙ্কিত হলেও রুটি-রুজির তাগিদে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে ঢাকা লিগে খেলা প্রসঙ্গে আবাহনী লিমিটেডের অধিনায়ক মুশফিকুর রহিম শুক্রবার সাভার বিকেএসপিতে বলেছেন, অনেক দেশে খুব তাড়াতাড়ি করোনাভাইরাস ছড়িয়েছে, আমাদের দেশেও কয়েকজন শনাক্ত হয়েছে, আমার কাছে মনে হয় যতটা সতর্কতা অবলম্বন করা যায় ভালো। আমরা খেলোয়াড়, যদি না খেলি, তাহলে পেট চলবে কীভাবে?

মুশফিকের মতো অর্থের কথা চিন্তা করলে করোনা ভাইরাসের কারণে অনেক ক্ষতি হচ্ছে। তার একটা উদাহরণই যথেষ্ট। করোনাভাইরাস আতঙ্কের কারণে এক ম্যাচেই ৫৮ কোটি টাকা ক্ষতি হবে বার্সেলোনার। আগামী ১৯ মার্চ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে বার্সেলোনা ও ন্যাপোলি। করোনা আতঙ্কের কারণে এই ম্যাচটিতে দর্শক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। খালি মাঠেই পারফর্ম করবেন মেসি-সুয়ারেজরা।

ম্যাচটির আয়োজক যেহেতু বার্সেলোনা, সে ক্ষেত্রে দর্শক অনুপস্থিতির ক্ষতিও বহন করতে হবে বার্সাকে। ক্লাবটির সভাপতি হোসে মারিয়া বার্তেম্যু মঙ্গলবার জানিয়েছেন, ন্যাপোলির বিপক্ষে বার্সেলোনার এই ম্যাচে দর্শকশূন্য থাকার অর্থ হচ্ছে বার্সার ৬০ লাখ ইউরো ক্ষতি হবে। টিকিটসহ অন্য আনুসঙ্গিক বিষয়াধি বিক্রি বাবদ ৬০ লাখ ইউরো (বাংলাদেশি টাকায় প্রায় ৫৮ কোটি টাকা)।

বাংলাদেশ গেমস স্থগিত

করোনাভাইরাসের কারণে স্থগিত হল দেশের অলিম্পিক খ্যাত বাংলাদেশ গেমস। গত বৃহস্পতিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জরুরি সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই বাংলাদেশ গেমসের নবম আসর স্থগিত করা হয়েছে। ১-১০ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দেশের অলিম্পিক খ্যাত বাংলাদেশ গেমসের। তবে বর্তমান পরিস্থিতির কথা চিন্তা করে স্থগিত করা হয়েছে এ ইভেন্ট।

শুধু বাংলাদেশ গেমসই নয় করোনাভাইরাসের কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২১ ও ২২ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের মধ্যকার প্রীতি ম্যাচও স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ স্থগিত

করোনাভাইরাস আতঙ্কে স্থগিত হল বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার ফুটবল ম্যাচ। বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

তিনি বলেছেন, করোনাভাইরাসের কারণে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) থেকে নির্দেশনা এসেছে। তারা ম্যাচগুলো জুন পর্যন্ত স্থগিত করতে বলেছে। আমরা তাদের সঙ্গে একমত হয়েছি। কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচও স্থগিত হতে পারে। ম্যাচগুলো কবে হবে, তা পরে জানিয়ে দেবে এএফসি।

প্রসঙ্গত, আগামী ২৬ মার্চ বাংলাদেশের মুখোমুখি হওয়ার কথা ছিল আফগানিস্তানের।

ইংলিশ প্রিমিয়ার লিগ স্থগিত, পেছাল চ্যাম্পিয়ন্স লিগ-বুন্দেসলিগা

করোনাভাইরাসের কারণে বিশ্বের অন্যতম পুরনো তথা জনপ্রিয় ফুটবল টুর্নামেন্ট ইংলিশ প্রিমিয়ার লিগের সব ম্যাচ স্থগিত করে দেয়া হয়েছে। ৪ এপ্রিল এ নিয়ে পরবর্তী আপডেট পাওয়া যাবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন লিগে অংশ নেয়া অন্যতম ক্লাব আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। ওই দলের আরও বেশ কয়েকজন ফুটবলারের শরীরে সংক্রমণ মেলার সম্ভাবনা রয়েছে। তাই জরুরি বৈঠকের পর প্রিমিয়ার লিগ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ছোঁয়াছে এই ভাইরাসের দ্রুত বিস্তারের জেরে আতঙ্কিত হয়ে আগামী সপ্তাহের চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচ স্থগিত করে দিয়েছে উয়েফা। বিশ্বের মোট ৫৫টি ফুটবল ফেডারেশন ও ক্লাবের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভার পর এ সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ামক সংস্থা।

চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি ইউরোপা লিগের আগামী সপ্তাহের সব ম্যাচও বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। এ ম্যাচগুলো কবে এবং কখন হবে, তা পরে জানানো হবে।

আর্সেনাল কোচ ও চেলসির স্ট্রাইকার আক্রান্ত

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ইংলিশ ফুটবল ক্লাব আর্সেনাল এফসির কোচ মিকেল আর্তেতা। এ ছাড়া চেলসির স্ট্রাইকার হাডসন ওডিও আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এর ফলে স্থগিত হয়ে গেছে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে আর্সেনালের শনিবারের ম্যাচ।

গত কয়েক দিনে আর্তেতার সংস্পর্শে আসা ক্লাব স্টাফরা স্বেচ্ছায় নিজেদের কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ‘গানার’নামে পরিচিত দলটি তাদের ট্রেনিং গ্রাউন্ডও বন্ধ করে দিয়েছে। সুস্থ হয়ে কাজে ফিরতে চান ২০১৯ সালের ডিসেম্বরে আর্সেনালের দায়িত্ব নেয়া ৩৭ বছর বয়সী আর্তেতা।

এক বার্তায় তিনি বলেছেন, এটি সত্যিই হতাশাজনক। শারীরিকভাবে খারাপ অনুভব করায় আমি পরীক্ষা করিয়েছিলাম। ক্লাব আমাকে যখন অনুমতি দেবে তখন থেকেই আবার কাজে ফিরব।’

আর্তেতা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিতের পরপরই ব্রাইটন এক বিবৃতিতে আর্সেনালের বিপক্ষে তাদের প্রিমিয়ার লিগের ম্যাচ স্থগিত করার কথা জানায়। ভবিষ্যৎ সূচি নিয়ে আলোচনার জন্য প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ শুক্রবার ‘জরুরি ক্লাব সভা’করবে।

করোনা নেগেটিভ রিচার্ডসনের

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ শুরু হয়েছে শুক্রবার। এতে প্রবলভাবে দেখা গেছে করোনাভাইরাসের প্রভাব। তবে এর আগেও এ সিরিজের ওপর করোনার প্রকোপ দেখা যায়। কিউইদের বিপক্ষে সিডনিতে অনুষ্ঠিত প্রথম ওয়ানডে থেকে ছিটকে গিয়েছিলেন অজি তারকা পেসার কেন রিচার্ডসন।

প্রাণঘাতী এ ভাইরাসের সন্দেহে তাকে দল থেকে বাদ দেয়া হয়েছিল। রাখা হয়েছিল কোয়ারেন্টাইনে। তবে এ দিন তার পরীক্ষা করা হয়েছে। তাতে করোনার চিহ্ন নেই।

দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে দলের সঙ্গে দেশে ফেরেন রিচার্ডসন। ফিরে জ্বর-সর্দির কবলে পড়েন তিনি। স্বভাবতই প্রচণ্ড গলা ব্যথায় ভোগেন। ফলে তাকে অন্য সদস্যদের থেকে আলাদা করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। পরে ম্যাচের দিনই রিচার্ডসনের টেস্ট করা হয়। তাতে করোনা ধরা পড়েনি।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ বাতিল

করোনাভাইরাস আতঙ্কে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড তিন ম্যাচ ওয়ানডে সিরিজ বাতিল করেছে দু'দেশের ক্রিকেট বোর্ড। ইতিমধ্যে সিরিজের একটি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে। তাতে কিউইদের ৭১ রানের বড় ব্যবধানে জিতে ১-০তে এগিয়ে গিয়েছিলেন অজিরা।

মূলত করোনাভাইরাস আতঙ্কে এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলীয় ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে দর্শকশূন্য গ্যালারিতে ও রুদ্ধদ্বার স্টেডিয়ামে।

শ্রীলংকা সফর বাতিল করে দেশে ফিরছেন ইংলিশ ক্রিকেটাররা করোনাভাইরাস আতঙ্কে সফরের মাঝ পথে শ্রীলংকা থেকে ক্রিকেটারদের ফিরিয়ে নিচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

শুক্রবার কলম্বোয় চলছিল চারদিনের প্রস্তুতি ম্যাচ। স্থানীয় সময় বিকেল ৩টা ৪০ মিনিটে হঠাৎ খেলা থামিয়ে দ্রুত মাঠ ছাড়েন ইংল্যান্ড ও শ্রীলংকা দলের ক্রিকেটাররা। এরপরই আসে আনুষ্ঠানিক ঘোষণা। করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে গেল ইংল্যান্ড দলের শ্রীলংকা সফর। আনুষ্ঠানিক নির্দেশনার পর আলোচনার ভিত্তিতে দুই টেস্টের সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নেয় দুই বোর্ড।

১৯ মার্চ গলে শুরু হওয়ার কথা ছিল প্রথম টেস্ট। করোনাভাইরাসের কারণে খেলার চেয়ে ক্রিকেটার, কোচিং স্টাফ ও সমর্থকদের সুস্থতাকেই বেশি গুরুত্ব দিচ্ছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

এক বিবৃতিতে ইসিবি জানিয়েছে, যত দ্রুত সম্ভব দলের সবাইকে লন্ডনে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই প্রথম ছেলেদের বড় কোনো আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ স্থগিত হল।

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ বাতিল

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ভারত সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সফরের প্রথম ম্যাচটি বৃহস্পতিবার বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

তবে শেষ দুই ম্যাচ দর্শকশূন্য ফাঁকা স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে করোনাভাইরাস আতঙ্কের কারণে শেষ দুই ম্যাচ বাতিল করার সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

আইসিসির বোর্ড সভা স্থগিত

করোনাভাইরাস আতঙ্কে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড সভা স্থগিত করা হয়েছে। সভায় আইসিসির কর্মকর্তাদের পাশাপাশি ক্রিকেট খেলুড়ে বিভিন্ন দেশের বোর্ড সভাপতি ও প্রধান নির্বাহীদের অংশগ্রহণ করার কথা ছিল।

করোনায় আইপিএল স্থগিত

সারা বিশ্বে মহামারী আকার ধারণ করেছে করোনাভাইরাস। ক্রীড়াক্ষেত্রেও ব্যাপক প্রভাব পড়েছে প্রাণঘাতী এ ভাইরাসের। ব্যতিক্রম নয় ভারতও। সতর্কতা অবলম্বন করেছে কেন্দ্রীয় সরকারের ক্রীড়া মন্ত্রণালয়। দেশটির সব জাতীয় ক্রীড়া সংস্থাকে জনসমাগম এড়িয়ে চলতে ইতিমধ্যে নির্দেশনা জারি করেছে তারা।

কারণ জমায়েত হলে করোনা সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বেশি। এর মাঝে কোনো টুর্নামেন্ট আয়োজিত হলে তা ফাঁকা গ্যালারিতেই করতে হবে। পরিপ্রেক্ষিতে প্রশ্ন ওঠে, সূচি মেনেই কি শুরু হবে আইপিএল? আর যদি হয় তাহলে কি তা দর্শকশূন্য আসনে করতে হবে?

এবারের আইপিএল শুরু হওয়ার কথা ছিল ২৯ মার্চ। কিন্তু করোনার প্রাদুর্ভাবে জনপ্রিয় আসর আইপিএল স্থগিত।

পিএসএল ছাড়ছেন ইংলিশ ক্রিকেটাররা

নিরাপত্তা শঙ্কা নিয়েই প্রথমবারের মতো পাকিস্তানের মাটিতে চলছে পিএসএল। নিরাপত্তাজনিত কারণে দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত থাকার পর ঘরের মাঠে পঞ্চম আসর সম্পন্ন করা চ্যালেঞ্জ ছিল পাক ক্রিকেট বোর্ডের কাছে।

তবে শেষ দিকে এসে বড়সড় ধাক্কা খেল টুর্নামেন্টটি। নিরাপত্তার কারণে নয়; পাকিস্তান সুপার লিগে কোপ পড়ল করোনাভাইরাসের।

ফাইনাল থেকে মাত্র ৭ ম্যাচ দূরে দাঁড়িয়ে এবারের পিএসএল। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জনপ্রিয় পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের আসরটি। করোনাভাইরাসের কারণে টুর্নামেন্ট ছেড়ে দেশে ফিরে যাচ্ছেন ইংলিশ মঈন আলি, জেসন রয়, জেমস ভিন্স, টম ব্যান্টন, অ্যালেক্স হেলস, ক্রিস জর্ডানরা।

করোনাভাইরাস আতঙ্কে রোনালদো

সতর্কতার অংশহিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বাড়িতে কোয়ারেন্টিনে আছেন। জুভেন্টাস সতীর্থ দানিয়েলে রুগানি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই তারকা ফরোয়ার্ড দুশ্চিন্তায় রয়েছেন।

দর্শকশূন্য মাঠে গত রোববার ইন্টার মিলানের বিপক্ষে জুভেন্টাসের ২-০ গোলে জয়ের পর পর্তুগালের মাদেইরাতে বাড়িতে মায়ের সঙ্গে দেখা করতে যান রোনাল্ডো।

এ দিকে গত বুধবার ইতালিয়ান সেন্টার-ব্যাক রুগানির শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। ওই দিনই জুভেন্টাস এক বিবৃতিতে জানায়, রোনাল্ডো বুধবার দলের অনুশীলনে অংশ নেননি। তিনি তার নিজ বাড়িতে অন্যদের থেকে আলাদা হয়ে আছেন।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়েছে, পুরো জুভেন্টাস দল আগামী দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকবে।

করোনা আতঙ্কে লা লিগা স্থগিত

করোনাভাইরাসের আতঙ্কে আগামী দুই সপ্তাহ লিগার সব ম্যাচ স্থগিত করা হয়েছে। রিয়াল মাদ্রিদের একজন বাস্কেটবল খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস ধরা পড়ায় দলটির সব অনুশীলন বাতিল করা হয়েছে।

একই সঙ্গে ক্লাবটির সব খেলোয়াড়কে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। মূলত এরপরই বৃহস্পতিবার এক বিবৃতিতে ম্যাচ স্থগিতের ঘোষণা দেয় লা লিগা কর্তৃপক্ষ।

এর আগে সব ম্যাচ দর্শকশূন্য মাঠে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। তবে এরই মধ্যে স্পেনে দুই হাজারের বেশি মানুষের শরীরে এর সংক্রমণ ধরা পড়ায় এবার লিগই স্থগিত করে দিল তারা।

দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   বিশ্ব ক্রীড়াঙ্গন  




আপনার মতামত দিন
করোনা আপডেট
বিশ্বের যে সব শীর্ষ নেতা করোনায় আক্রান্ত!
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up