ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৬ মে ২০২০ || ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ২১ জুন থেকে কারফিউ তুলে নিচ্ছে সৌদি আরব ■ করোনায় মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফারের মৃত্যু ■ গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিতের নির্দেশ ■ আসছে করোনার ২য় ভয়াবহ প্রকোপ ■ কলকাতা পুলিশে বিদ্রোহ ■ লকডাউনে সম্পদ বিপুল পরিমাণে বেড়েছে জাকারবার্গের ■ করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন দিতে নিষেধ! ■ বিপজ্জনক চেহারা নিচ্ছে চীন-মার্কিন বৈরিতা ■ সমুদ্রে ৩ নম্বর সংকেত ■ ভারতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের হানা ■ করোনা ঠেকাতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান ■ খেলা দেখতে গিয়ে করোনায় প্রাণ হারিয়েছেন ৪১ জন
দেশে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 18 March, 2020 at 9:59 PM, Update: 20.03.2020 4:08:28 PM
Zoom In Zoom Out Original Text

দেশে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ

দেশে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ

চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারা দেশে সব ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ ঘোষণা করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

বুধবার বিকালে জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে এ কথা বলা হয়। এতে সারা দেশের সাংস্কৃতিক সংগঠনগুলোকে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে জনস্বার্থের কথা সর্বোচ্চ বিবেচনায় রেখে সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত দেশব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন থেকে বিরত থাকার জন্য সকল জেলা ও উপজেলা সাংস্কৃতিক জোট এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতি আহ্বান জানাচ্ছি।

স্বাধীনতা দিবসসহ অন্যান্য জাতীয় অনুষ্ঠান ছোট পরিসরে প্রতীকীভাবে পালনেরও পরামর্শ দিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতারা।

এ বিষয়ে হাসান আরিফ গণমাধ্যমকে বলেন, গণহত্যা দিবসের ২৫ মার্চ সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোট ‘কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার’ সাপেক্ষে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তনে জনসমাগম এড়িয়ে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করা হবে।

তিনি বলেন, এতে আমরা বাইরের কোনো অতিথিকে আমন্ত্রণ জানাব না। আমাদের শিল্পীরা জাতীয় সঙ্গীত পরিবেশন করবেন, তার সঙ্গেই আমরা মোমবাতি প্রজ্বালন করব।

হাসান আরিফ বলেন, একইভাবে রাত ১২টায় রাজারবাগ স্মৃতিসৌধে আমরা শ্রদ্ধা নিবেদন করব। তবে কোনোভাবেই জনসমাগম আমরা করব না।

স্বাধীনতা দিবসেও ছোট পরিসরে প্রতীকী আয়োজন করতে পরামর্শ দেওয়া হয়েছে জোটের পক্ষ থেকে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার পাশাপাশি সংস্কৃতিকর্মীরা গোটা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে জানান হাসান আরিফ।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত রাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা না হয়, ততক্ষণ পর্যন্ত সব কার্যক্রম বন্ধ থাকবে। এ সময়ে যদি জনগণকে সতকর্তামূলক কোনো কার্যক্রমে অংশগ্রহণের জন্য বলা হয়, সংস্কৃতিকর্মীরা তা করবে।

নভেল করোনাভাইরাসের কারণে আসন্ন পহেলা বৈশাখে চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রা ও রমনার বটমূলে ছায়ানটের অনুষ্ঠান আয়োজন নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

ওই দুটি অনুষ্ঠানও ‘অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে’ আয়োজনের পরামর্শ দিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতারা।

জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, পহেলা বৈশাখ নিয়ে সবাই ভাবছে। দর্শকবিহীনভাবে আয়োজন করা যায় কি না তা ভাবছি। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

এর আগে এক নির্দেশনায় ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সারা দেশের নাটকের দলগুলোকে নাট্য প্রদর্শনী থেকে বিরত থাকতে বলেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। ঢাকার শিল্পকলা একাডেমিগুলোর হলগুলোতেও হবে না কোনো আয়োজন।

সারা বিশ্বে করোনাভাইরাসে ২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রায় ৮হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ ভাইরাসটির ছোবল বাংলাদেশেও পড়েছে। এতে ৭০ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

দেশসংবাদ/জেআর/আইশি


আরও সংবাদ   বিষয়:   সাংস্কৃতিক   কর্মকাণ্ড বন্ধ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ভাইস প্রেসিডেন্টসহ করোনায় আক্রান্ত ১০ মন্ত্রী
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up