ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৮ মার্চ ২০২০ || ১৪ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনার গুজব নিয়ে যে সতর্কবার্তা দিলো সরকার ■ সময় ফুরাবার আগেই চিন্তা করতে হবে কোন পথে হাঁটবো? ■ করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী ■ ব্রিটেনে ২৪ ঘণ্টায় ২৬০ জনের মৃত্যু ■ করোনা পরীক্ষার কিট তৈরি করলেন ভারতীয় নারী! ■ আকিজের হাসপাতাল বানানোর খবরে এলাকাবাসীর বিক্ষোভ ■ সারা বিশ্বেই সরকারের ওপর আস্থা হারাচ্ছে মানুষ ■ বাংলাদেশ থেকে ২৫ মেডিক্যাল আইটেম নেবে যুক্তরাষ্ট্র ■ সুস্থ হয়ে আবারও করোনায় আক্রান্ত হচ্ছে চীনে ■ নিউইয়র্কে করোনায় আরও ৪ বাংলাদেশির মৃত্যু ■ যুক্তরাষ্ট্রকে চীনের সহায়তার প্রস্তাব ■ সেই বিতর্কিত এসিল্যান্ড সাইয়েমা হাসানকে প্রত্যাহার
দিন-মজুরদের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো গ্রীন ভয়েস
আব্দুল মান্নান
Published : Saturday, 21 March, 2020 at 9:35 PM

দিন-মজুরদের জন্য  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো গ্রীন ভয়েস

দিন-মজুরদের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো গ্রীন ভয়েস

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বের প্রায় ১৮৬ টি দেশে এই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত মানুষের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে প্রায় ১১ হাজার মানুষের। তবে বাংলাদেশে এ পর্যন্ত আক্রান্ত হওয়ার রোগীয় সংখ্যা ২৪ জন এবং মারা যাওয়া রোগীর সংখ্য ২ জন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এখন পর্যন্ত এই ভাইরাস দমনে তেমন কোন প্রতিষেধকও আবিস্কার হয়নি। তবে সতর্কতা আর সচেতনতা অমলম্বন করলে এই রোগ থেকে বাচা সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেজন্য কিছু প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণেরও কথা জানিয়েছেন তারা ।   

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে বাঁচার অন্যতম উপায় হল, মাস্ক পরিধান করা,জনসমাগম এড়িয়ে চলা,অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়া। যেকোন জিনিস ধরতে হলে হাতে গ্লোভস বা টিস্যু ব্যবহার করা, দিনে কয়েকবার সাবান দিয়ে ভালো করে হাত-মুখ ধোয়া অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার। করোনাভাইরাস পরিস্থিতি ক্রমান্বয়ে অবনতির দিকে যাওয়ায় বাজারে হঠাৎ করে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিয়েছে।বলতে গেলে সারাদেশের প্রতিটি ফার্মেসি থেকে উধাও হয়ে গেছে এই হ্যান্ড স্যানিটাইজার।

আর দেশের এই সংকটময় মূহুর্তে এগিয়ে এসেছে পরিবেশবাদী যুব সংগঠণ গ্রীন ভয়েস । হ্যান্ড স্যানিটাইজার তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করে স্বেচ্ছাসেবীদের উদ্যোগে নিজেরাই তৈরি করেছেন হ্যান্ড স্যানিটাইজার। শনিবার (২১ মার্চ)গ্রীন ভয়েস এর কেন্দ্রীয় অফিসে স্বেচ্ছাসেবকদের স্বেচ্ছাশ্রমে স্যানিটাইজার প্রস্তুত কর্মসূচি শুরু হয় ।কর্মসূচির উদ্বোধন করেন গ্রীন ভয়েস এর উপদেষ্টা স্থপতি ইকবাল হাবীব।

দিন-মজুরদের জন্য  হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো গ্রীন ভয়েস

দিন-মজুরদের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো গ্রীন ভয়েস


এ ব্যাপারে গ্রীন ভয়েস এর প্রতিষ্ঠাতা আলমগীর কবির জানান, আমাদের গ্রীন ভয়েস এর সাথে দেশের বিভিন্ন অঞ্চলের স্বেচ্ছাসেবী তরুন ছেলে-মেয়েরা আছেন। তাদের সহায়তার আজ আমরা প্রয়োজনীয় উপাদানসমূহ সংগ্রহ করে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু করেছি । বিশেষ করে এদেশের নিম্নবিত্ত-শ্রমিক-রিক্সাচালক-দিনমজুর যাদের হ্যান্ড স্যানিটাইজার কেনার সামর্থ নেই তাদের মাঝে বিনামূল্যে বিতরণের জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপাদান সমূহ কিনতে গিয়েও আমাদের এক দোকান থেকে আর এক দোকান ঘুরতে হয়েছে। তথাপি যেখানে পাওয়া গেছে সেখানেও প্রয়োজনের তুলনায় উপাদান ছিল অপ্রতুল এবং দাম ছিল আকাশচুম্বী ।দেশের সংকটময় মুহুর্তে অধিক মুনাফা অর্জনের মানসিকতা পরিহার করে ব্যবসায়ীসহ সকল শ্রেনীর মানুষকে এগিয়ে আসতে হবে এবং এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহনের জন্য আমরা গ্রীন ভয়েসের পক্ষ থেকে সরকারকে জোর দাবি জানাচ্ছি।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিকভাবে ১০০ মিলির ১০০টি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। প্রয়োজনীয় সহায়তা এবং উপকরণ গুলো পেলে আরো তৈরি করা হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে গ্রীন ভয়েস এর সদস্যরা সার্বিকভাবে সহায়তা করেন।

এ বিষয়ে স্থপতি ইকবাল হাবীব জানান, গ্রীন ভয়েস তাদের একটা জায়গা থেকে কাজ শুরু করে দিয়েছে। একা কোন সংগঠণের পক্ষ থেকে এতগুলো মানুষের চাহিদা পূরণ করা সম্ভব হবে না। দেশের সবাইকে একাজে এগিয়ে আসতে হবে। আমরা সবাই যদি নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসি তাহলে কিছুটা হলেও এই  প্রকোপ নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হবে বলে আশা করি।   

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  হ্যান্ড স্যানিটাইজার   গ্রীন ভয়েস  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft