ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৬ এপ্রিল ২০২০ || ২৩ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ যুক্তরাষ্ট্রে একদিনে প্রাণ গেল ১১৬৫ জনের ■ করোনার লক্ষণ নিয়ে দেশে আরো ৭ জনের মৃত্যু ■ ভারতে ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু ■ করোনায় আক্রান্ত হয়ে কানাডায় ২ বাংলাদেশির মৃত্যু ■ করোনা কেড়ে নিল দুদক পরিচালকের প্রাণ ■ প্রজন্মের পর প্রজন্ম ভোগাবে করোনা ■ বাতিল হতে পারে চ্যাম্পিয়নস ও ইউরোপা লিগ ■ করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু ■ জাপানে জরুরি অবস্থা জারি ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক ব্যবসায়ী নিহত ■ লকডাউন নারায়ণগঞ্জ ■ করোনার কারণে বেড়েছে নারী নির্যাতন
৩৩-এ সাকিব
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 24 March, 2020 at 4:47 PM

৩৩-এ সাকিব

৩৩-এ সাকিব

সাকিব আল হাসান! একটি নাম, একটি উজ্জ্বল নক্ষত্র, লাল-সবুজ পতাকা বাহক, অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার, বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয়, দেশের সবচেয়ে বড় বিজ্ঞাপন ও বাংলার প্রতিচ্ছবি।

হাজারো বিশেষণেও তাকে বিশেষায়িত করা যাবে না। তার হাত ধরেই টাইগার ক্রিকেট এগিয়ে গেছে বহু থেকে বহুদূরে। একজন সাকিবের অভাব সবসময় ছিল। তিনি চলে গেলে আবারও তার অভাব আমাদের পোড়াবে।

বাংলাদেশ তথা বিশ্ব ক্রিকেটের ধ্রুপদী তারা সাকিবের শুভ জন্মদিন আজ। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। এর পর একে একে পার করলেন ৩২টি বসন্ত। মঙ্গলবার ৩৩ বছরে পা দিলেন মিস্টার অলরাউন্ডার।

ছোট্ট সাকিবের নাম ছিল ফয়সাল। তার বাবার নাম মাশরুর রেজা এবং মাতা শিরিন শারমিন। তাদের কোলেই জন্ম নেন তিনি। স্বভাবতই তাদের ঘর আলোকিত করেন সাকিব। পরে বাংলাদেশ ক্রিকেটকে আলোর পথ দেখান। আলোকবর্তিকা হয়ে আবির্ভূত হন। এ ক্ষণজন্মার জন্মদিনে যুগান্তর অনলাইনের পক্ষ থেকে শুভকামনা।

বাবা ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের কর্মকর্তা। সেই সঙ্গে ফুটবল অন্তঃপ্রাণ। তার স্বপ্ন ছিল ছেলেকে ফুটবলার বানানোর। কিন্তু ঘটে বিপরীত। মাশরুর রেজার স্বপ্ন ধূলিসাৎ করে ফয়সাল হয়ে ওঠেন সাকিব, একজন বিশ্বসেরা অলরাউন্ডার।

ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি অগাধ ঝোঁক ছিল সাকিবের। পরিবারের হাজারো বারণ তা থেকে তাকে টলাতে পারেনি। ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। সেবারই একই দলের বিপক্ষে খুলনায় টি-টোয়েন্টি ক্রিকেটে পথচলা শুরু হয় দেশসেরা ক্রিকেটারের। আর পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় তার।

এখন পর্যন্ত ১৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৫,৫৭৭ রান করেছেন সাকিব। ৫৫ টেস্টে সংগ্রহ করেছেন ৩,৮০৭। আর ৭২ টি-টোয়েন্টিতে হাঁকিয়েছেন ১,৪৭১ রান। সব মিলিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১০,৮৫৫ রানের মালিক তিনি, যা বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহকারী।

সাকিব টেস্টে শিকার করেছেন ২০৫ উইকেট, যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। ওয়ানডেতে ঝুলিতে ভরেছেন ২৪৭ উইকেট। আর টি-টোয়েন্টিতে বগলদাবা করেছেন ৮৫ উইকেট, যা টাইগারদের হয়ে সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়।

ক্রিকেটের অভিজাত সংস্করণে (টেস্ট) সাকিবের ফিফটি সংখ্যা ২৪, সেঞ্চুরি ৫ এবং ক্যারিয়ারসেরা ইনিংস ২১৭ রান। ওডিআইতে অর্ধশতক ৪০টি এবং শতক ৭টি। আর টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরি ৮টি, ক্যারিয়ারসেরা ইনিংস ৮৪।

এ মুহূর্তে ক্রিকেটের বাইরে আছেন সাকিব। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ আছেন তিনি। এ সময়টা বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে ব্যয় করছেন দেশসেরা ক্রিকেটার।

করোনাভাইরাস আতঙ্কে বিশ্বের অন্যান্য মানুষের মতোই বর্তমান সময়টা খুব ভালো যাচ্ছে না সাকিবের। বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন তিনি। করোনা আতঙ্কে সেখানেই নিজেকে আইসোলেশনে রেখেছেন। ধারণা করা হচ্ছে, একরকম বন্দি হয়েই এবারের জন্মদিন পালন করছেন শিশিরপত্নী।

দেশসংবাদ/জেআর/এসকে


আরও সংবাদ   বিষয়:  সাকিব আল হাসান  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft