ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৩০ মার্চ ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ যেভাবে ধ্বংস করা যায় করোনা ভাইরাস ■ ফ্রান্সে আরও ২৯২ জনের মৃত্যু ■ করোনায় যুক্তরাষ্ট্রে মারা যাবে ২ লাখ মানুষ (ভিডিও) ■ প্রতিরোধে ব্যবস্থা না নিলে দ্রুত ছড়াবে করোনা ■ করোনায় নিউইয়র্কে একদিনে ২৩৭ জনের মৃত্যু ■ করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ৩৩ হাজার ছাড়াল ■ স্পেনে ২৪ ঘণ্টায় মারা গেল আরও ৮২১ জন ■ আমার ঘরে আমার স্কুল চালুর কারণ জানালেন শিক্ষামন্ত্রী ■ জ্বর-কাশি, শ্বাসকষ্টে নারীর মৃত্য, পুরো গ্রাম লকডাউন ■ করোনা দুশ্চিন্তায় জার্মান মন্ত্রীর আত্মহত্যা ■ আ.লীগের দু’পক্ষের সংঘর্ষে স্কুলছাত্রী নিহত, আহত ১০ ■ ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৬, নতুন আক্রান্ত ১০৬
করোনায় আক্রান্ত হওয়ার নতুন আরেক উপসর্গ
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 26 March, 2020 at 10:27 AM, Update: 27.03.2020 10:50:42 PM

করোনাভাইরাস

করোনাভাইরাস

প্রাণঘাতী এই ভাইরাসের ভয়ঙ্কর ছোবলে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪ লাখ ৬৮ হাজারেরও বেশি। আক্রান্তদের মধ্যে ১ লাখ ১৪ হাজার ২১৮ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হলে জ্বর থেকে শুরু করে শুষ্ক কাশিসহ একাধিক উপসর্গ দেখা দেয় বলে  জানা ছিল এতদিন। এবার এর সঙ্গে আরও এক উপসর্গ যোগ হয়েছে। চোখ লাল হয়ে যাওয়ার লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্তকে।

এ ব্যাপারে ওয়াশিংটনের লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট দাবি করেছেন, লাল চোখ হলো কোভিড-১৯ রয়েছে এমন রোগীদের অতি গুরুত্বপূর্ণ ‘একক’ লক্ষণ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি ব্যাখ্যা করে বলেন, এটা চোখে অ্যালার্জি রয়েছে অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।

বিশেষজ্ঞরা সম্প্রতি কনজেক্টিভাইটিস বা চোখ উঠার মতো এই লক্ষণ করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১-৩ শতাংশ লোকের মধ্যে দেখা দেয় প্রকাশ করার পরপরই, আর্নেস্ট এ সতর্কতা জানিয়েছেন।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে- আপনি যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রামিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

দেশসংবাদ/বিডি/এনকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft