ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ || ২৭ চৈত্র ১৪২৬
শিরোনাম: ■ করোনার পৃথক ৩টি ভয়ঙ্কর রূপের সন্ধান ■ আইসিইউ থেকে ওয়ার্ডে বরিস জনসন ■ করোনা থেকে সুস্থ সাড়ে ৩ লাখ মানুষ! ■ প্রস্তুত মঞ্চ, রোববারের মধ্যে ফাঁসি! ■ আটকে গেলো প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা ■ শনিবার সরকারের কাছে গণস্বাস্থ্য কেন্দ্রের কিট হস্তান্তর ■ বাংলাদেশ ব্যাংকের বিশেষ ছাড় ■ মসজিদে নয় বাসায় শবে বরাতের আমল ■ নারায়ণগঞ্জ থেকেই ছড়িয়েছে করোনা! ■ চীনের অভিজ্ঞতা থেকে শিখছে বাংলাদেশ ■ ফের ব্যাংক লেনদেনের সময় কমল ■ গুজব ছড়ালেই কঠোর ব্যবস্থা
চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 26 March, 2020 at 9:50 PM

মামলা

মামলা

করোনাভাইরাসের বিষাক্ত ছোবলে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এখন পর্যন্ত এসব দেশের ৪ লাখ ৯০ হাজার ২৫৩ মানুষকে আক্রান্ত করেছে করোনাভাইরাস। এর মধ্যে প্রাণ নিয়েছে ২২ হাজার  ১৫৫ জনের।

চীনের উহান থেকে এই ভাইরাস গত বছরের ডিসেম্বরের শেষ দিকে উৎপত্তি হয়। অল্প কিছু দিনের মধ্যেই তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। চীনে তাণ্ডব চালালেও সেখানে তা এখন নিয়ন্ত্রণে। কিন্তু এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বর্তমানে তছনছ ইউরোপের বিভিন্ন দেশ। এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা ইতালির। এরই মধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জনের। এর মধ্যে প্রাণ গেছে ৭ হাজার ৫০৩ জনের।

এই ভাইরাস নিয়ে অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। বলা হচ্ছে, চীন প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে তথ্য গোপন করেছে। আর সে জন্যই আজ গোটা বিশ্ব করোনাভাইরাসের প্রকোপে বিপদের মুখে সম্মুখীন। এমনই চাঞ্চল্যকর অভিযোগে চীনের বিরুদ্ধে মামলা দায়ের করা হল মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস আদালতে।

এই মামলায় চীনের রাষ্ট্রপতি শি জিনপিং, সে দেশের সরকার ও সেনাবাহিনীকে অভিযুক্ত করা হয়েছে। মোট ২০ ট্রিলিয়ন মার্কিন ডলারের জরিমানার দাবি তোলা হয়েছে এই মামলায়। মামলাটি করেছেন মার্কিন মুলুকের বিখ্যাত আইনজীবী ল্যারি ক্লেইমান।

টেক্সাস আদালতে ক্লেইমানের অভিযোগ, জৈব রাসায়নিক মারণাস্ত্র বানানোর কাজ করছিল চীন। উহানের ল্যাবে দীর্ঘদিন ধরেই এই করোনাভাইরাসের ওপর গবেষণা চালাচ্ছিল চীন। কোনওভাবে ওই ভাইরাস ছড়িয়ে পড়তেই এই বিপত্তি ঘটেছে। তাই ইচ্ছাকৃতভাবেই বিশ্বের কাছে বহু গুরুত্বপূর্ণ তথ্য লুকিয়ে যাচ্ছে তারা। জানা গেছে, ইতোমধ্যেই টেক্সাসের আদালতে ক্লেইমানের করা এই মামলা গ্রহণ করা হয়েছে। সূত্র: বার অ্যান্ড বেঞ্চ

দেশসংবাদ/বিডি/এসকে


আরও সংবাদ   বিষয়:  চীন   করোনাভাইরাস   মামলা   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft