ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ || ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ আমি সেদিন বাংকারে লুকাইনি ■ করোনায় মারা গেলেন রানা প্লাজার মালিকের বাবা ■ বিক্ষোভকে যুক্তরাষ্ট্রের সাবেক চার প্রেসিডেন্টের সমর্থন ■ করোনায় আক্রান্ত ৯৭১ চিকিৎসক, মৃত্যু ১৪ ■ একদিনে নতুন সংক্রমিত ২৪২৩, মৃত্যু ৩৫ ■ স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব আব্দুল মান্নান ■ মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে বিক্ষোভ ■ গুজরাটে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৮, আহত ৫০ ■ রাজধানীতে বাসচাপায় দু’জন নিহত, চালক আটক ■ করোনায় প্রাণ হারালো ৩ লাখ ৮৭ হাজার মানুষ ■ সোয়া কোটি ডলারের মালিক হলেন জর্জ ফ্লয়েডের পরিবার! ■ এবার করোনায় আক্রান্ত এমপি ফরিদুল হক দুলাল
কাজীর গরু খেতাবে আছে গোয়ালে নাই!
বাদাঘাট স্বাস্থ্যকেন্দ্রে ৩৬বছর ধরে নেই মেডিকেল অফিসার
কামাল হোসেন, (তাহিরপুর) সুনামগঞ্জ
Published : Friday, 27 March, 2020 at 1:57 PM
Zoom In Zoom Out Original Text

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার উত্তরাঞ্চল খ্যাত ও অন্যতম বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট ইউনিয়ন। এ ইউনিয়নের অর্ধ লক্ষাধিক জনসাধারণের স্বাস্থ্য সেবার লক্ষে ১৯৮৪ সালের ২০ই মার্চ প্রতিষ্ঠা করা হয় বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। কিন্তু প্রতিষ্ঠালগ্ন থেকে এই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কাগজে কলমে ১ জন মেডিকেল অফিসারের পদ থাকলেও প্রতিষ্ঠার ৩৬ বছর পেরিয়ে গেলও আজও পর্যন্ত কোনদিন এখানে ১ঘন্টার জন্যও আসেননি কোন মেডিকেল অফিসার।

এই ডিজিটাল যুগে এটা প্রবাদ বাক্য কাজীর গরু খেতাবে আছে গোয়ালে নাই! বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার যেন বাস্তবেই এর প্রমাণ। যার ফলে বর্তমানে এই ডিজিটাল যুগে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌছে দেবার প্রতিশ্রুতি ভেস্তে যেতে বসেছে। মেডিকেল অফিসার না থাকার পাশাপাশি এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রটি দীর্ঘদিন যাবৎ রয়েছে নানান সমস্যায়।

গত ২৫ মার্চ বুধবার সরেজমিনে গিয়ে জানা যায়, বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ৬টি পদ রয়েছে। যার মধ্যে মেডিকেল অফিসার (১জন), উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (১জন), ফার্মাসিস্ট (১জন), পরিবার পরিকল্পনা পরিদর্শিকা (১জন), আয়া (১জন), এমএলএসএস (১জন)সহ মোট ৬জনের পদ থাকলেও রহস্যজনক কারনে গত ৩৬ বছরে ১দিনের জন্যও এই কেন্দ্রে মেডিকেল অফিসার আসেননী। এর ফলে ইউনিয়নের অর্ধ্ব লক্ষাধিক মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র


এসব সমস্যার পাশাপাশি স্বাস্থ্য কেন্দ্রের মূল ভবনেও রয়েছে অসংখ্য ফাটল, কোন ফ্লোরেই নেই টাইলস। দেখলে মনে হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি যেন নিজেই রোগী হয়ে দাঁড়িয়ে আছে।  বাউন্ডারী দেয়াল থাকলেও স্বাস্থ্য কেন্দ্রের সুরক্ষার জন্য নেই পর্যাপ্ত উচ্চতা কিংবা বাউন্ডারীর উপরের অংশে কাঁটা তারের বেষ্টনী। বাউন্ডারীর পূর্ব পাশের দেয়ালের মাটি সরে গিয়ে ভেঙে পরার উপক্রম দেখা দিয়েছে। স্বাস্থ্য কেন্দ্রের পিছনে অবস্থিত আবাসিক কোয়ার্টারটি দীর্ঘদিন ধরে ব্যবহারের অনুপযোগী হয়ে রয়েছে পরিত্যক্ত অবস্থায়।

রোগীদের জন্য নেই আর্সেনিকমুক্ত বিশুদ্ধ পানির টিউবওয়েল, নেই কোন শৌচাগার। এর ফলে  স্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা কর্মচারীসহ সেবা নিতে আসা রোগীদের পরতে হয় নানান বিড়ম্বনায়। এই কেন্দ্রটিতে ২৪ ঘন্টা ডেলিভারীর সার্ভিস চালু থাকলেও জরুরী রোগী পরিবহনে নেই কোন এ্যাম্বুলেন্স অথবা কোন প্রকার যানবাহন।

তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী জানিয়েছেন, উপজেলায় ৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকলেও তিনটিতেই মেডিকেল অফিসার পদটি শুন্য রয়েছে। আমি আসা পর্যন্ত কোন মেডিকেল অফিসার পাইনী।

এবিষয়ে বক্তব্য জানতে সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মো. মোজাম্মেল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, সারা দেশের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে চিকিৎসক সংকটের কারনে আমরা চিকিৎসক পদায়ন করতে পারিনা। আমার জেলায় যেসকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগলোতে চিকিৎসক সঙ্কট রয়েছে আমি লিখিত ভাবে উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করেছি। আমার জানা মতে বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেও কয়েকবার চিকিৎসক দেয়া হয়েছে। তবে তাঁরা কেন কি কারনে সেখানে থাকেননা তা আমার জানা নেই।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় মারা গেলেন রানা প্লাজার মালিকের বাবা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up