ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১ জুন ২০২০ || ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ স্ত্রী-পুত্রসহ আক্রান্ত নজরুল ইসলাম মজুমদার ■ আগামি ১ মাসে আক্রান্ত হবে দেশের ৮০ ভাগ মানুষ ■ ধেয়ে আসছে আরেক ঘূর্ণিঝড় ■ ফল ভাল করেও পছন্দের কলেজে ভর্তি অনিশ্চিত ■ জুলাইয়ে খুলছে মালয়েশিয়ার শ্রম বাজার ■ স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে চলাচল করতে হবে ■ উবার-পাঠাওসহ সব রাইড শেয়ারিং সেবা বন্ধ ■ মাস্ক না পরলে ১ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জেল ■ জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল নেয়া হবে না ■ ঢাকার বাইরে যাওয়াদের সংসদে প্রবেশ বারণ ■ যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত, সাংবাদিক গ্রেপ্তারে ক্ষমা প্রার্থনা ■ শেয়ারবাজারে লেনদেন চালু, সূচকের বড় উত্থান
দেশের স্বাধীনতা দিবসে উৎসব বঞ্চিত যুক্তরাষ্ট্র প্রবাসীরা
বাংলা প্রেস, নিউ ইয়র্ক
Published : Friday, 27 March, 2020 at 3:46 PM, Update: 27.03.2020 4:20:22 PM
Zoom In Zoom Out Original Text

দেশের স্বাধীনতা দিবসে উৎসব বঞ্চিত যুক্তরাষ্ট্র প্রবাসীরা

দেশের স্বাধীনতা দিবসে উৎসব বঞ্চিত যুক্তরাষ্ট্র প্রবাসীরা

যুক্তরাষ্ট্রের সর্বত্র দ্রুতগতিতে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পরায় বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস উদযাপনের আনন্দ থেকে বঞ্চিত হলেন লাখ লাখ প্রবাসী। 

বাংলাদেশিরা যুক্তরাষ্ট্রে আগমনের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোথাও স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উদযাপন হয়নি। করোনাভাইরাস থেকে নিজেকে ও অন্যদের বাঁচাতে দেশটির ৫০ অঙ্গরাজ্যে গণজমায়াত নিষিদ্ধ করা হয়। এর ফলে যুক্তরাষ্ট্রে প্রায় দুই শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুর্ব ঘোষিত স্বাধীনতা দিবস (২৬ মার্চ) এর সকল কর্মসূচি স্থগিত করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

এদিকে করোনাভাইরাস আতঙ্কে গোটা যুক্তরাষ্ট্রে চার লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি নিজ নিজ ঘরে অবরুদ্ধ হয়ে পড়েছেন। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছেন না। নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর ভুতরে নগরীতে পরিণত হয়েছে। অফিস আদালতসহ নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই প্রবাসীরা স্ত্রী সন্তান নিয়ে ঘরে বসেই দিন কাটাচ্ছেন। সীমিত কিছু সংখ্যক মানুষ যারা অতি প্রয়োজনীয় বিভিন্ন দপ্তরে কাজ করেন শুধু তারাই কর্মস্থলে যাচ্ছেন।
প্রতি বছর শুধু নিউ ইয়র্ক অঙ্গরাজ্যেই প্রায় অর্ধশত মঞ্চে বাংলাদেশের স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উদযাপন করে থাকেন প্রবাসীরা। আয়োজকরা বাধ্য হয়েই এসাব অনুষ্ঠান স্থগিত করেছেন। এছাড়াও অন্যান্য অঙ্গরাজ্যের সব ধরনের অনুষ্ঠানও স্থগিত করা হয়েছে। তবে কোথাও কোথাও ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাধীনতা দিবসের আলোচনা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস আজ (বৃহস্পতিবার)। কিন্তু করোনাভাইরাসের কারণে এবছর স্বাধীনতা দিবসের সকল কর্মসূচি বাতিল করেছে সরকার।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরস্ত্র বাঙালির বিরুদ্ধে পাকিস্তান দখলদার বাহিনীর হত্যাযজ্ঞের পর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৩০ লাখ মানুষের প্রাণ এবং ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর অবশেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  দেশ   স্বাধীনতা   যুক্তরাষ্ট্র   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
আপনি কি করোনা আক্রান্ত? তাহলে যা করবেন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up