ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১ জুন ২০২০ || ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ছাড়ালো ■ বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট ■ ঢাকা ওয়াসার পানির মূল্য ২৫ শতাংশ বৃদ্ধি ■ ঢাকা মেডিক্যাল করোনা ইউনিটে ২২ জনের মৃত্যু ■ যুক্তরাষ্ট্রে শিগিগির অনাহারে পড়বে ৫ কোটি মানুষ! ■ ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিস করতে পারবেন না ■ ডা. জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল, কমেছে শ্বাসকষ্ট ■ গাজীপুরে র‌্যাবের সঙ্গে গোলাগুলি, মাদক ব্যবসায়ী নিহত ■ হোয়াইট হাউসের সামনে দফায় দফায় সংঘর্ষ-আগুন ■ আক্রান্তের শীর্ষ সারিতে বাংলাদেশ ■ শক্তি হারাচ্ছে করোনা ভাইরাস! ■ মে মাসের ২৮ দিনে ১১ হাজার ৩৪৭ কোটি টাকা
আমরাই বরং যুক্তরাষ্ট্রকে সহায়তা করব
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 27 March, 2020 at 3:59 PM
Zoom In Zoom Out Original Text

ডোনাল্ড ট্রাম্প ও আয়াতুল্লাহ আলী খামেনি

ডোনাল্ড ট্রাম্প ও আয়াতুল্লাহ আলী খামেনি

মহামারী করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। দেশটির ইসলামী গার্ড বাহিনী আইআরজিসির প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, মার্কিন প্রশাসনের সহায়তার কোনো প্রয়োজন নেই, বরং কোভিড-১৯ বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে সহায়তা করার মতো পর্যাপ্ত স্বাস্থ্য সক্ষমতা ইরানের রয়েছে। খবর ইরনার।

করোনাভাইরাসে ইরানে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৪ জনের। হাজার হাজার মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এমতাবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মার্কিন আইনপ্রণেতারা তেহরানকে করোনা মহামারী মোকাবেলায় সহায়তা করার প্রস্তাব দেন। এর জবাবে দেশটির ইসলামী গার্ডের প্রধান বলেন, যুক্তরাষ্ট্রের অমন সহায়তার প্রয়োজন নেই।

তিনি বলেন, মার্কিনিরা নিজেরাই এ ভাইরাসের দাপটে জর্জরিত এবং মার্কিন স্বাস্থ্যসেবা অবকাঠামো আমেরিকান জনগণকে করোনাভাইরাসের বিরুদ্ধে মোটেও রক্ষা করতে পারছে না। এমতাবস্থায় তারা আমাদের কী সহায়তা করবে।

আইআরজিসির প্রধান আরও বলেন, মার্কিনিদের যদি সহায়তার প্রয়োজন হয়, ইরান তা দিতে পারে এবং ওয়াশিংটনের কোনো সহায়তারই তেহরানের প্রয়োজন নেই।

ইরানকে যে সহায়তার প্রস্তাব ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে দেয়া হয়েছে, সেটিকে লোকদেখানো এবং চাতুরীর মাধ্যমে মানুষের সমর্থন আদায়ের অপচেষ্টা বলেও উল্লেখ করেন তিনি।

হোসেইন সালামির অভিযোগ, ইরানের মানুষের প্রতি মার্কিনিদের মনোভাব শত্রুতাপূর্ণ এবং ইরানের জনগণের প্রতি তারা কখনই ভালো কোনো আচরণ করেনি।

তার এই অভিযোগের পক্ষে ট্রাম্পের এক বক্তব্যকে উদাহরণ হিসেবে টানেন মেজর সালামি। বলেন, ট্রাম্প ইরানের মানুষদের তার ভাষায় ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছেন। ইরানের মানুষদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এমনটি করা হয়েছে যেন ইরানের মানুষ তাদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে সমস্যায় পড়েন। মার্কিন সেই অভিসন্ধি সফল হয়নি বলেও জানান তিনি।

প্রসঙ্গত মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে টালমাটাল বিশ্ব। দিন যত গড়াচ্ছে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর মিছিল। পৃথিবীর সব দিকে শুধু লাশ আর লাশ। শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৯০ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৫ লাখ ৩২ হাজার ২৭৯ জন। এদের মধ্যে বর্তমানে ৩ লাখ ৮৩ হাজার ৮১১ জন চিকিৎসাধীন এবং ১৯ হাজার ৩৫৭ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এ হিসাবে প্রায় ৯৫ শতাংশ রোগী মধ্যবর্তী অবস্থায় রয়েছেন এবং ৫ শতাংশ রোগীর অবস্থা আশঙ্কাজনক।

এ ছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ২৪ হাজার ৩৪৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ হিসাবে করোনায় আক্রান্ত প্রায় ৮৪ শতাংশ রোগী সুস্থ হয়েছেন এবং মারা গেছেন ১৬ শতাংশ মানুষ।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  ডোনাল্ড ট্রাম্প   আয়াতুল্লাহ আলী খামেনি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
আপনি কি করোনা আক্রান্ত? তাহলে যা করবেন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up