ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৯ মে ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বাড়ি বাড়ি প্রশ্ন পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার নেয়া হচ্ছে ■ এই ইনহেলার ফুসফুসে করোনা সংক্রমণ রুখে দিতে পারে ■ সেপটিক ট্যাংকে পড়ে মা-ছেলের মৃত্যু ■ ওয়াশিংটন ডিসি ধীরে ধীরে চালু হচ্ছে ■ পিসিআর ল্যাবের পরীক্ষায়ও ডা. জাফরুল্লাহর করোনা পজিটিভ ■ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের হুমকি ■ আরও ২ ইউপি চেয়ারম্যান ও ৩ মেম্বার বরখাস্ত ■ ছুটি শেষ, ঝুঁকি নিয়েই ঢাকায় আসছে মানুষ ■ ৩১ মে থেকে লঞ্চ চলবে, বাড়বে ভাড়া ■ ১০ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ একমাসের মধ্যে ■ মেয়েকে পুড়িয়ে হত্যার চেষ্টা বাবার! ■ ভারতে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৬,৫৬৬, মৃত্যু ১৯৪
করোনা সন্দেহে বিনা চিকিৎসায় প্রবাসীর মৃত্যু!
মোঃ রাসেল আহম্মেদ, লিসবন (পর্তুগাল)
Published : Friday, 27 March, 2020 at 8:21 PM
Zoom In Zoom Out Original Text

করোনা সন্দেহে বিনা চিকিৎসায় প্রবাসীর মৃত্যু!

করোনা সন্দেহে বিনা চিকিৎসায় প্রবাসীর মৃত্যু!

করোনা ভাইরাস সন্দেহে বিনা চিকিৎসায় সফিক উদ্দিন ভূট্টো নামের পর্তুগাল প্রবাসী অকালে মৃত্যু বরন করেছেন। বুধবার গভীর রাতে ঢাকায় সফিক উদ্দিন ভুট্টোকে নিয়ে রাজধানীর বহু হাসপাতাল ঘুরে কোথাও ভর্তির সুযোগ পায়নি তার পরিবার। 

সব হাসপাতালই করোনা সন্দেহে তাকে ভর্তি করাতে অস্বীকৃতি জানায়। ফলশ্রুতিতে শেষ পর্যন্ত মৃত্যুর কোলেই ঢলে পড়তে হয় তাকে।

তার পরিবার থেকে জানানো হয়, করোনা আক্রান্ত নন তিনি, কুয়েত মৈত্রী হাসপাতালের এই নিশ্চয়তা প্রতিটি হাসপাতালকে জানানো হলেও কোথাও তাকে ভর্তি করানো যায়নি। শেষ পর্যন্ত মৃত্যুর কোলেই ঢলে পড়েন ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) অন্যতম সহ-সভাপতি, পর্তুগালের লিসবন মিউনিসিপ্যালিটির কাউন্সিলর রানা তাসলিম উদ্দিনের সহোদর সফিক উদ্দিন ভুট্টো।

দীর্ঘদিন পর্তুগালে প্রবাস জীবন কাটিয়ে বেশ ক'বছর আগে স্থায়ীভাবে বাংলাদেশে ফিরে গিয়েছিলেন সফিক উদ্দিন ভুট্টো।

তাঁর অকাল মৃত্যুর কারণ ফেসবুকে জানিয়েছেন ঢাকার সিনিয়র সাংবাদিক ও চ্যানেল আই-এর চিফ নিউজ এডিটর জাহিদ নেওয়াজ খান। তিনি লিখেছেন, "করোনা শনাক্ত হলে চিকিৎসার নিশ্চয়তা আছে। নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত ৫ জনসহ এখন পর্যন্ত বাংলাদেশে মোট শনাক্ত ৪৪। তাদের মধ্যে ১১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। অন্য ২৮ জনের চিকিৎসা চলছে। আশা এবং প্রার্থনা করি, আর কেউ মারা যাবেন না।

কিন্তু, করোনা না হলেও সন্দেহের কারণে যে চিকিৎসা হচ্ছে না, মারাও 
করোনা সন্দেহে বিনা চিকিৎসায় প্রবাসীর মৃত্যু!Foreground Color

করোনা সন্দেহে বিনা চিকিৎসায় প্রবাসীর মৃত্যু!Foreground Color

যাচ্ছেন কেউ কেউ, তার কী হবে? সফিক উদ্দিন ভুট্টো এরকম একজন যার মৃত্যুর আগে চিকিৎসা হলো না। এর দায় কার?

তিনি আরো উল্লেখ করেন, ভুট্টো আমাদের রাজপথের সহযোদ্ধা। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ৯০'র দশকের শুরুতে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে যে আন্দোলন গড়ে উঠেছিল, তার সাহসী সৈনিক ছিল ভুট্টো। প্রথমে মুক্তিযোদ্ধা ছাত্র কমান্ড এবং পরে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যোদ্ধা ছিল সে।

ভুট্টো পরে পর্তুগালে চলে যায়। কিন্তু, সেখানে মন না টেকায় দেশে ফিরে এসেছিল। এর মধ্যেই অবশ্য ডায়াবেটিক এবং কিডনি সমস্যায় আক্রান্ত হয় সে।

গতরাতে বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, শ্বাসকষ্ট থাকায় চিকিৎসকরা করোনা সন্দেহ করে কুয়েত মৈত্রী হাসপাতালে রেফার করেন। তিন ঘণ্টা হাসপাতালের গেটে অপেক্ষার পর তাকে সেখানকার চিকিৎসকরা পরীক্ষা করে নিশ্চিত করেন যে, সে করোনাভাইরাসে আক্রান্ত নয়। তাই অন্য যেকোনো হাসপাতালে চলে যেতে বলেন তারা।

এরপর গভীর রাতে হাসপাতাল-হাসপাতাল ঘুরে কোথাও ভর্তির সুযোগ পায়নি সে। সব হাসপাতালই করোনা সন্দেহে তাকে ভর্তি করাতে অস্বীকৃতি জানায়। কুয়েত মৈত্রী হাসপাতালের মতামত জানিয়েও কোথাও তাকে ভর্তি করানো যায়নি। শেষ পর্যন্ত মৃত্যুর কোলেই ঢলে পড়তে হয় তাকে।

এভাবে একজন দেশপ্রেমিক নাগরিকের মৃত্যুর দায়ভার কার? এরকম দুর্যোগকালীন সময়ে মানুষের জরুরি চিকিৎসায় রাষ্ট্রের অ্যাকশন প্ল্যানটা কী?

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  করোনা   প্রবাসী   মৃত্যু  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
টিকা না আসা পর্যন্ত করোনাকে সঙ্গী করেই বাঁচতে হবে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up