ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ || ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু ■ ইউনাইটেডে আগুন, পুড়লো করোনা ইউনিট ■ গণপরিবহন চালুর সিদ্ধান্ত ■ গণপরিবহন ও শিক্ষাপ্রতিষ্ঠান ১৫ জুন পর্যন্ত বন্ধ ■ দিনাজপুরে মদ পানে নারীসহ ৫ জনের মৃত্যু ■ হাসপাতালেই বিয়ে সারলেন ডাক্তার-নার্স! ■ বিদ্যুতের তার ছিঁড়ে ঘরে, ৩ জনের মৃত্যু ■ সিলেটে পানিবন্দি ৩০ হাজার মানুষ ■ চীন-ভারত সীমান্তে তীব্র উত্তেজনা, দু’পক্ষের যুদ্ধ প্রস্তুতি ■ বাংলাদেশে সাংবাদিক নিপীড়ন বন্ধের আহ্বান ■ কুমিল্লায় শুরু হচ্ছে করোনা চিকিৎসা ■ ভারতের বিরুদ্ধে যুদ্ধের হুঙ্কার নেপালের!
করোনা মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন
টুটুল রবিউল, চাঁপাইনবাবগঞ্জ
Published : Saturday, 28 March, 2020 at 3:03 PM
Zoom In Zoom Out Original Text

করোনা মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন

করোনা মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন

সরকারি নির্দেশনায় চাঁপাইনবাবগঞ্জ জেলার সব মার্কেট বন্ধ করে দেয়া হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান, মুদিখানা, ফার্মেসী ও কাঁচা বাজার খোলা থাকলেও জনসমাগম নেই বললেই চলে।

মাঝে মাঝে দু’একটা ট্রাক, অটোরিক্সা, মটর সাইকেল, এ্যাম্বুলেন্স দেখা মিললেও কোন গণপরিবহন চলছেনা। প্রয়োজন ছাড়া জনগণকে বের হতে দেখা যাচ্ছেনা। ২৮ মার্চ শনিবার সকাল হতে দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র চোখে পড়ে।

এদিকে কোভিড-১৯ (করোনা ভাইরাস) বিষয়ে জেলা প্রশাসন বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। জেলাবাসীকে সচেতন করতে মাইকিং, লিফলেট বিতরণসহ ফেসবুকে জনসচেতনতামুলক পোষ্ট দিয়ে জনগণকে আতঙ্কিত না হয়ে ঘরে থাকার আহবান জানাচ্ছে প্রশাসন।

জেলা প্রশাসনের পক্ষ হতে জানানো হয়, জেলায় গত ২৪ ঘন্টায় ৯ জনসহ মোট ৮৯৯ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। ২৭ মার্চ পর্যন্ত মোট ২৪৬ জন হোম কোয়ারেন্টাইন হতে মুক্ত হয়েছেন।

জেলা প্রশাসন থেকে জানানো হয়, জেলায় মোট ১৫৬২ জন বিদেশ ফেরত অবস্থান করছে (১ মার্চ-১৮ মার্চ)। তাদের মধ্যে ৮৯৯ জনের ঠিকানা ও অবস্থান চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকীদের খোঁজ করছে প্রশাসন।

জেলা প্রশাসন জানায়, জেলায় করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার প্রস্তুতি হিসেবে জেলার ৫ টি হাসপাতালে ৩০০ বেডের বিপরীতে ৩০টি বেড প্রস্তুত রাখা হয়েছে। আক্রান্ত ও সন্দেহজনক রোগীদের চিকিৎসা প্রদাণের লক্ষে জেলায় ৭০ জন ডাক্তার ও ২৫০ জন নার্সকে প্রস্তুত রাখা হয়েছে। জেলায় পিপিই প্রাপ্তি ৩০০, যার মধ্যে ২৫০টি পিপিই সংশ্লিষ্টদের মাঝে  বিতরণ করা হয়েছে এবং মজুদ রয়েছে ৫০ টি।

জেলা প্রশাসন আরও জানান, দিনমজুর খেটে খাওয়া মানুষদের সহায়তার জন্য সরকার কর্তৃক ১২৩ মেট্রিনটন চাউল ও ৫ লক্ষ ৪০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে বিতণের উদ্দেশ্যে ১০ কেজি চাউলের প্যাকেট প্রস্তত করা হয়েছে। পৌরসভা ও ইউনিয়নে তালিকা প্রস্তুতও করা হয়েছে। তালিকা যাচাইপুর্বক আগামী ২ দিনের মধ্যে বিতরণের কাজ শুরু হবে বলে জানায় জেলা প্রশাসন।

জেলা প্রশাসক এজেডএম নুরুল হক বলেন, আপনারা ঘরেই থাকুন। আপনার সুরক্ষার দায়িত্ব আমাদের। পরবর্তী জীবনে ভাল থাকার জন্য ঘরেই থাকুন, নিজে বাঁচুন, নিজের পরিবারকে বাঁচান এবং দেশকে বাঁচান। আপনারা প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হবেন না। প্রয়োজনে আপনার বাড়িতে খাবার পৌঁছে দিবে জেলা প্রশাসন।

তিনি বলেন, ক্ষণিকের আরাম বা আনন্দের জন্য, মৃত্যুর ঝুঁকি নেবেন না।  মহামূল্যবান জীবন একটাই। তাই বাড়িতেই থাকুন। আপনি বাড়িতে বসে ইবাদত করুন, বই পড়ুন। কারোও সাথে দেখা না করে মোবাইলে খোঁজ খবর রাখুন।

দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  করোনা   জেলা প্রশাসন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
টিকা না আসা পর্যন্ত করোনাকে সঙ্গী করেই বাঁচতে হবে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up