Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ রানে জিতলো হায়দরাবাদ ■ কুমিল্লায় বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের ■ পাবনায় ত্রিমুখী সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ৭ ■ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি ■ মিল্টন সমাদ্দার রিমান্ডে ■ মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ ■ ইরানে শক্তিশালী ভূমিকম্প
কলোরাডোর পর মেইনেও ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষণা
Published : Friday, 29 December, 2023 at 9:37 AM

কলোরাডোর পর মেইনেও ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষণা

কলোরাডোর পর মেইনেও ট্রাম্পকে নির্বাচনের অযোগ্য ঘোষণা

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এবার অযোগ্য ঘোষণা করেছে দেশটির মেইন অঙ্গরাজ্য। 

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দ্বিতীয় মার্কিন অঙ্গরাজ্য হিসেবে, ট্রাম্পের বিরুদ্ধে এই ঘোষণা করা হলো। এর আগে, ১৯ ডিসেম্বর, একই কারণে কলোরাডো প্রদেশের শীর্ষ আদালত ট্রাম্পকে ভোটের লড়ার অযোগ্য বলে, ঘোষণা করেছিল। 

মেইন অঙ্গরাজ্যটির শীর্ষস্থানীয় নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি, 'ক্যাপিটল হামলা'র পিছনে ট্রাম্পের ভূমিকার জন্যই তাঁকে ভোটে দাঁড়ানোর জন্য অযোগ্য ঘোষণা করা হল।

এর ফলে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে থাকা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার রাস্তাটা তার জন্য ক্রমশ বন্ধ হয়ে যাচ্ছে। 

জানা গেছে, ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার বিষয়ে সবথেকে এগিয়ে আছেন ট্রাম্প। কিন্তু পিছু ছাড়ছে না ইতিহাস। ২০২০ সালের নির্বাচনে পরাজিত হয়েছিলেন তিনি। পরাজয় নিশ্চিত বুঝতে পেরেই তিনি নির্বাচনে ভোট জালিয়াতির মিথ্যা দাবি ছড়িয়েছিলেন। এইভাবে তিনি গণতন্ত্র বিরোধী বিদ্রোহ উসকে দিয়েছিলেন বলে দাবি করেছেন মেইন প্রদেশের সেক্রেটারি অব স্টেট শেনা বেলোস।

শেনা বেলোস বলেছেন, হার নিশ্চিত বুঝে, ভোটের ফল ঘোষণা করা থেকে সংসদ সদস্যদের আটকাতে ট্রাম্প তার সমর্থকদের ক্যাপিটলে মিছিল করার আহ্বান জানিয়েছিলেন। তবে অঙ্গরজ্যের সর্বোচ্চ আদালত এই বিষয়ে রায় না দেয়া পর্যন্ত বেলোস তার সিদ্ধান্ত স্থগিত রেখেছেন।

মার্কিন সংবিধানে একটি বিধান রয়েছে, আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন, এমন কোনো ব্যক্তি যদি সরকারবিরোধী অভ্যুত্থান বা বিদ্রোহে জড়িত থাকেন, তবে তাকে ফের প্রেসিডেন্ট পদে বসার অযোগ্য বলে ঘোষণা করা হবে।

মেইন প্রদেশের কয়েকজন সাবেক পার্লামেন্টারিয়ান এই বিধানের উল্লেখ করে ট্রাম্পকে নির্বাচনে লড়ার অযোগ্য বলে ঘোষণা করার আবেদন করেছিলেন। তারই ভিত্তিতে এই রায় এসেছে।


দেশসংবাদ/এফ



আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   প্রেসিডেন্ট নির্বাচন   ডোনাল্ড ট্রাম্প   মেইন অঙ্গরাজ্য  


আপনার মতামত দিন
পেরুতে ৬৫০ ফুট গভীর খাদে বাস, নিহত ২৫
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 30 April, 2024
মেক্সিকোয় যাত্রীবাহী বাস উল্টে নিহত ১৮
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 29 April, 2024
ডিভি লটারির ফল প্রকাশের তারিখ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 27 April, 2024
৩ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 26 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up