Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ তানজিদের অভিষেক ফিফটিতে টাইগারদের বড় জয় ■ আচরণবিধি ভাঙলে কাউকে ছাড় দেয়া হবে না: ইসি ■ কমবে তাপপ্রবাহ, বাড়বে বৃষ্টি ■ যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার প্রায় ২ হাজার ২০০ শিক্ষার্থী ■ চাপ সৃষ্টিকারীরাই এখন চাপে: কাদের ■ শনিবার বন্ধ থাকবে ২৫ জেলার স্কুল-মাদ্রাসা ■ ট্রেন সংঘর্ষের ঘটনায় তিনজন বরখাস্ত
ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
Published : Tuesday, 23 April, 2024 at 12:59 AM

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান আহারন হালিভা

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান আহারন হালিভা

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগ করেছেন। গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় তার দায় নিয়ে পদত্যাগ করেছেন তিনি।  তবে নতুন গোয়েন্দা প্রধান নিযুক্ত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। 

সোমবার (২২ এপ্রিল)  এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, মেজর জেনারেল আহারন হালিভা সামরিক গোয়েন্দা প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন। নতুন একজন দায়িত্ব গ্রহণের সঙ্গে সঙ্গেই তিনি এই পদ থেকে সরে দাঁড়াবেন।

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার পর থেকেই চরম সমালোচনার মুখে পড়ে ইসরায়েলি সামরিক বাহিনী ও গোয়েন্দা বিভাগ। এমনকি এই হামলা ঠেকাতে না পারার দায় স্বীকারও করেন আহারন হালিভা। অবশেষে এই ব্যর্থতার দায় নিয়েই এবার গোয়েন্দা প্রধানের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।

হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করা প্রথম কোনও উচ্চপদস্থ কর্মকর্তা হলেন হালিভা। গত ৩৮ বছর ধরে গোয়েন্দা বিভাগে চাকরি করছেন তিনি। সামরিক বাহিনী তার পদত্যাগপত্র গ্রহণ করেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন গোয়েন্দা প্রধানের এই পদত্যাগ প্রত্যাশিতই ছিল। কারণ শুধু ৭ অক্টোবর হামাসের হামলাই নয়, বরং সিরিয়ায় ইরানি কনস্যুলেট ভবনে হামলা এবং এর জবাব দিতে ইসরায়েলে ইরানের ৩০০ টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা সম্পর্কে সতর্ক না হওয়ার দায়ও পড়েছে গোয়েন্দা বিভাগের ওপর। 

অবশ্য তার পদত্যাগের পরও গাজায় নির্বিচারে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এদিকে জিম্মি মুক্তির দাবিতে ইসরায়েলে বিক্ষোভও অব্যাহত রয়েছে। এমনকি তারা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ ও শিগগিরই নির্বাচনেরও দাবি জানিয়েছে। তবে এখন পর্যন্ত পদত্যাগের কোনও ইঙ্গিত দেননি তিনি।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  হামাস   হামাস ইসরায়েল যুদ্ধ   হামলা ঠেকাতে ব্যর্থ   গোয়েন্দা প্রধান   পদত্যাগ  


আপনার মতামত দিন
ইরানে শক্তিশালী ভূমিকম্প
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 2 May, 2024
তুরস্কের নাগরিককে গুলি করে মারলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 30 April, 2024
গাজার ধংসস্তূপ পরিষ্কারে লাগবে ১৪ বছর
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 26 April, 2024
৯ বছর পর ওমরাহ করতে সৌদির পথে ইরানিরা
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 22 April, 2024
পশ্চিম তীরে ১৪ জনকে হত্যা করলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 21 April, 2024
আরব বিশ্বে সবচেয়ে বেশি সিনেমা হল সৌদিতে
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 21 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up