Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ আবারও বেড়েছে স্বর্ণের দাম ■ আফগানিস্তানে ভারী বৃষ্টি-বন্যা, নিহত ৬৮ ■ একক নয়, বাকশাল ছিল একটি জাতীয় দল: কাদের ■ ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক ■ রেলের প্রকল্প দেখতে এসে হতাশা প্রকাশ করলেন মন্ত্রী ■ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে বাধা নেই: ডেপুটি ■ জঙ্গিবাদ যেখানেই হোক আমরা নজরে রাখছি: আইজিপি
২৪ ঘন্টায় নেভেনি সুন্দরবনের আগুন, নিয়ন্ত্রণে পাঁচ বাহিনী
Published : Sunday, 5 May, 2024 at 4:23 PM

সুন্দরবনে জ্বলছে আগুন

সুন্দরবনে জ্বলছে আগুন

বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে লাগা আগুন রাতে ৫ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। আগুন লাগার ২৪ ঘণ্টা পেরোলেও এখনো নিয়ন্ত্রণ আসেনি। এর আগে শনিবার (৪ মে) বিকেল সাড়ে ৩টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়িসংলগ্ন গহিন বনে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

রোববার (৫ মে) সকাল ৯টা থেকে বনরক্ষী- ফায়ার সার্ভিসের পাশাপাশি এ কাজে যোগ দিয়েছে নৌ বাহিনী, কোস্টগার্ড ও বিমান বাহিনীর একটি হেলিকপ্টার।

শুরুতে নৌবাহিনীর মোংলা ঘাটির কমান্ডার লেফটেন্যান্ট আরাফাতুল আরেফিনের নেতৃত্বে ১০ সদস্যের একটি ফায়ার ফাইটিং টিম আগুন নেভানোর কাজে নেমে পড়ে।
এ ছাড়া সকালে একটি হেলিকপ্টার নিয়ে বাংলাদেশ বিমারবাহিনীর সদস্যদের বনে আগুন জ্বলতে থাকা এলাকার ওপর দিয়ে টহল দিতে দেখা গেছে।

ফায়ার সাভির্স ও সিভিল ডিফেন্স, বাগেরহাটের উপপরিচালক মামসুন আহম্মেদ জানান, জেলার ফায়ার সাভিসের ৫টি ইউনিট সুন্দরবনে আগুন জ্বলতে থাকা এলাকায় নেওয়া হয়েছে। তবে ৩টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। ২টি ইউনিট স্ট্যান্ডবাই রাখা হয়েছে। তবে ভোলা নদী অনেক দূরে হওয়ায় পানি সংকটে আগুন নেভাতে সমস্যা হচ্ছে।

তিনি জানান, কতটুকু এলাকা আগুন ছড়িয়ে পড়েছে তা নির্ধারণ করা যাচ্ছে না। বনের মধ্যে শুকনো গাছ আর পাতা পড়ে থাকার কারণে আস্তে আস্তে ভয়াবহ আকার ধারণ করছে।

সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা কাজী নুরুল কবির জানান, শনিবার (৪ মে) নানা প্রতিকূল অবস্থার কারণে আগুন নেভানোর কাজ পুরোপুরি শুরু করা যায়নি। আগুন নিয়ন্ত্রণে আনতে বন বিভাগের সঙ্গে বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ কোস্টগার্ডের ফায়ার ফাইটার ও বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টার যোগ দিয়েছে।

তবে কতটুকু এলাকাজুড়ে আগুন ছড়িয়ে পড়েছে এ বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি।

এদিকে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি অনুসন্ধানে বন বিভাগের পক্ষ থেকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জেরে রেঞ্জ কর্মকর্তা রানা দেবকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন, জিউধরা স্টেশন অফিসার ওবাদুর রহমান ও ধান সাগর স্টেশন অফিসার রবিউল ইসলাম।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  সুন্দরবন   বাগেরহাট   আগুন   কোস্টগার্ড   নৌবাহিনী   বিমান বাহিনী  


আপনার মতামত দিন
দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
চুয়াডাঙ্গা প্রতিনিধি
Tuesday, 30 April, 2024
রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
চুয়াডাঙ্গা প্রতিনিধি
Monday, 29 April, 2024
রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি
চুয়াডাঙ্গা প্রতিনিধি
Friday, 26 April, 2024
চুয়াডাঙ্গায় আজও সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা প্রতিনিধি
Thursday, 25 April, 2024
আলমডাঙ্গায় হিটস্ট্রোকে দুই নারীর মৃত্যু
চুয়াডাঙ্গা প্রতিনিধি
Monday, 22 April, 2024
যশোরে আওয়ামী লীগের ৩ নেতাকে গুলি
যশোর প্রতিনিধি
Saturday, 13 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up