Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ সরকারি গুদামের পণ্য লুট, পৌর মেয়র বরখাস্ত ■ ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলি, কৃষক নিহত ■ কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৩ ■ ‘সিম্প্যাথি কার্ড’খেলার অপচেষ্টা করছে বিএনপি ■ আরও বাড়বে তাপমাত্রা, দুই বিভাগে বৃষ্টির আভাস ■ ৪৮.২ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে মিয়ানমার ■ আজও কমলো স্বর্ণের দাম
শ্রম আপিল ট্রাইব্যুনালে বার বার আসতে চান না ড. ইউনূস
Published : Tuesday, 16 April, 2024 at 11:09 AM

নোবেলজয়ী ড. ইউনূস

নোবেলজয়ী ড. ইউনূস

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের  সাজাপ্রাপ্ত নোবেলজয়ী ড. ইউনূস শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিন চেয়ে আবেদন করেছেন। সাজার বিরুদ্ধে তার আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি জামিন চেয়েছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে শ্রম আপিল ট্রাইব্যুনালে ড. ইউনূসসহ সাজাপ্রাপ্ত গ্রামীণের চার কর্মকর্তা এ জামিন আবেদন করেন। শ্রম আপিল ট্রাইব্যুনালে বার বার আসতে চান না ড. ইউনূস, সে কারণে স্থায়ী জামিন আবেদন করেছেন তিনি।

গত ২৮ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলার রায় চ্যালেঞ্জ করে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে জামিন দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। একইসঙ্গে আপিল শুনানির জন্য গ্রহণ করেন আদালত। সেদিন শ্রম আদালতের দেওয়া সাজা স্থগিত করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

এর আগে শ্রম আইন লঙ্ঘনের মামলায় গত ১ জানুয়ারি ছয় মাসের সাজা হয় ড. মুহাম্মদ ইউনূসসহ চার আসামির। রায় প্রদানকারী বিচারক শেখ মেরিনা সুলতানার সই করার পর ৮৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়। 

পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে, আসামিরা শ্রম আইন ২০০৬ এর ধারা ৪(৭) (৮), ১১৭, ২৩৪ এর বিধান লঙ্ঘন করে আইনের ৩০৩(৫) ও ৩০৭ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন। এ অবস্থায় আসামি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস, ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানের বিরুদ্ধে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ৪(৭) (৮), ১১৭, ২৩৪ ও বিধি ১০৭ লঙ্ঘনের জন্য ৩০৩(৩) ও ৩০৭ ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তাদের ওই আইনের ৩০৩ (৩) ধারার অপরাধে ৬ (ছয়) মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ৩০৭ ধারার অপরাধে পঁচিশ হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে অতিরিক্ত ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হলো।

পরে আপিল করার শর্তে ড. ইউনূসসহ অন্য আসামিদের এক মাসের জামিন দেয়া হয়।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  আদালত   ড. মুহাম্মদ ইউনূস   শ্রম আদালত  


আপনার মতামত দিন
অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
নিজস্ব প্রতিবেদক
Monday, 29 April, 2024
অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক
Thursday, 25 April, 2024
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
নিজস্ব প্রতিবেদক
Thursday, 25 April, 2024
মামুনুল হকের জামিন
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন তিন বিচারপতি
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up