ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ || ১২ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ৩ দিনের রিমান্ডে ইরফান সেলিমের সহকারী দিপু ■ দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫ ■ ইরফানকে শিগগিরই বরখাস্ত করা হবে ■ ৬ জনের ১০, ৪ জনের ৫ ও ১ জনের তিন বছরের কারাদণ্ড ■ মস্তিষ্কে করোনার জীবাণু থাকতে পারে ১০ বছর ■ এই দেশে আর মাস্তানি চলবে না ■ ইরফান সেলিমের রুমে পাওয়া গেলো ড্রোন ■ অপরাধীদের আইনের মুখোমুখি হতেই হবে ■ হাজি সেলিমের ছেলে ইরফানের এক বছরের কারাদণ্ড ■ ইরফানের খাটের জাজিমের নিচে অস্ত্র, ঘরে ছিলো মদ-বিয়ার ■ ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৩৬ ■ অবশেষে হাজী সেলিমের ছেলে গ্রেফতার
দখল ও দূষণের ফলে অস্তিত্ব সংকটে নদীগুলো
এসএম সুরুজ আলী, হবিগঞ্জ
Published : Saturday, 26 September, 2020 at 7:12 PM
Zoom In Zoom Out Original Text

দখল ও দূষণের ফলে অস্তিত্ব সংকটে নদীগুলো

দখল ও দূষণের ফলে অস্তিত্ব সংকটে নদীগুলো

২৭ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস উপলক্ষে আজ ২৬ সেপ্টেম্বর শনিবার খোয়াই নদী তীরে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার। এই কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমবেত হন। ‘ভাইরাসমুক্ত বিশ্বের জন্য চাই দূষণমুক্ত নদী’ এই শ্লোগানে খোয়াইসহ হবিগঞ্জের সকল নদীর সীমানা চিহ্নিত করা এবং নদী বিষয়ক উচ্চ আদালতের রায়ে সম্পন্ন বাস্তবায়নের দাবি জানানো হয় কর্মসূচির থেকে।

বাঁচতে চাইলে মহাশয়-রক্ষা করা জলাশয়, মরলে নদী সবুজ শেষ-বাংলা হবে মরুর দেশ, খোয়াই নদী খনন চাই-সারাবছর পানি চাই, বাঁচতে চাও যদি রক্ষা করো নদী, হবিগঞ্জের অস্তিত্ব রক্ষায় খোয়াই নদী রক্ষা করুন, পুরাতন খোয়াই নদী থেকে পুনরায় উচ্ছেদ শুরু করো, পরিবেশের ভারসাম্য রক্ষা করুন-নদী ও জলাশয়কে দখল এবং দূষণের কবল থেকে বাঁচান, প্রাণ প্রকৃতি বাঁচাতে শিল্প দূষণ বন্ধ করো,  এরকম দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন শোভা পায় কর্মীদের হাতে।

বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে সূচনা বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক, খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। এছাড়াও বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, রোটারিয়ান ডাক্তার এস এস আল আমিন সুমন, ডাক্তার আলী হাসান চৌধুরী পিন্টু, অ্যাডভোকেট শায়লা খান, আসমা সিদ্দিকা, ওসমান গনি রুমী, রাজন আহমেদ, মোঃ আমিনুল ইসলাম, মোঃ সাইফুল ইসলাম, মাহফুজুর রহমান সাদি প্রমূখ।

তোফাজ্জল সোহেল বলেন, আমাদের নদীগুলো সুস্থ নেই। প্রকৃত অর্থে নদীগুলো বিলীন হয়ে যাচ্ছে। খোয়াই, সুতাং , সোনাই , শাখা বরাক, ও পুরাতন নাসহ অন্যান্য নদীর উপর চলছে বিভিন্ন ধরনের অত্যাচার। একদিকে চলছে নদী দখল, অন্যদিকে শিল্পের নামে কলকারখানার বর্জ্য ফেলে দূষিত করা হচ্ছে নদীকে। খোয়াই নদী ও পুরাতন খোয়াই নদী নানাবিধ সমস্যায় আক্রান্ত হয়ে  বর্তমানে অত্যন্ত সঙ্কটজনক পর্যায়ে উপনীত হয়েছে। একদিকে খোয়াই নদী ভারত কর্তৃক জলসীমিতকরণ এর আওতায় পড়ে ক্ষীণতোয়া হয়ে যাচ্ছে, অপরদিকে কিছু অপরিণামদর্শী মানুষের অসৎ ক্রিয়াকাজের ফলে দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। নদীর ভিতর অবকাঠামো নির্মাণ, অপরিকল্পিত এবং অনিয়ন্ত্রিত বালু উত্তোলন, নদী দখল এবং দূষণের ফলে অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়ে পড়েছে আমাদের নদীগুলো।

কর্মসূচিতে বক্তারা, পরিবেশ-প্রতিবেশের প্রতি লক্ষ্য রেখে এখনই দখল ও দূষণ প্রক্রিয়ারোধ সহ দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে খোয়াই শুতাং সহ অন্যান্য নদী জলাশয় এর সুস্থ স্বাভাবিক ও প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/এইচএম


আরও সংবাদ   বিষয়:  নদী   হবিগঞ্জ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up