Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা ■ সিলেটে ট্রাকের ধাক্কায় নিহত ৩ ■ চট্টগ্রামে চলছে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা ■ হিট অ্যালার্টের মধ্যেই খুললো স্কুল-কলেজ ■ শ্বাসরুদ্ধকর ম্যাচে মুম্বাইকে হারাল দিল্লি ■ ডিভি লটারির ফল প্রকাশের তারিখ ঘোষণা ■ সমাবেশের ঘোষণা দিল বিএনপি
পাটজাত পণ্য রপ্তানিতে প্রণোদনা দেবে সরকার
Published : Thursday, 14 March, 2024 at 12:32 PM, Update: 14.03.2024 12:35:40 PM

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাট থেকে উৎপাদিত রপ্তানি পণ্যে সরকার প্রণোদনা দেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাট খাতে বিশ্বে অনেক সম্ভাবনা রয়েছে, সেই সুযোগ আমাদের কাজে লাগাতে হবে। একই সঙ্গে পাটজাত পণ্যের উৎপাদন বাড়ানো ও নতুন নতুন বাজার খুঁজে বের করার তাগিদ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে একজন পাটের তৈরি জ্যাকেট পরে এসেছেন। সেটিকে ‘চমৎকার’ সম্মোধন করে প্রধানমন্ত্রী জানান তিনি নিজেও পাটের শাড়ি পরেই অনুষ্ঠানে এসেছেন। বলেন, এক সময় বিয়েতে পাটের শাড়ি না দিলে বিয়েই হতো না। বিয়ে হলে পাটের শাড়ি দিতেই হতো। কালের আবর্তনে সেগুলো এখন হারিয়ে যাচ্ছে।

তবে, আওয়ামী লীগ সরকারের উদ্যোগেই বেসরকারি খাতে পাট শিল্পের ধীরে ধীরে উন্নয়ন হচ্ছে জানিয়ে শেখ হাসিনা ঘোষণা দেন, কৃষিপণ্য হিসেবে এখন থেকে পাটকেও প্রণোদণা দেয়া হবে। এ সময়, যারা পাটকল চালাচ্ছেন তাদের এই শিল্পের প্রতি যত্নশীল হওয়ার আহ্বানও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পাট এমন এক পণ্য যার চাহিদা শেষ হওয়ার নয়। সোনালী আঁশ অর্থনীতিতে বিরাট অবদান রাখতে পারে। দেশীয় শিল্পের কাঁচামাল যথাযথ ব্যবহার করতে পারলে শিল্প অনেক দূর যাবে- এমনটাও বলেন তিনি।

যেসব প্রতিষ্ঠানকে পাটকলগুলো ইজারা দেয়া হয়েছে, তাদেরকে বিদেশি বিনিয়োগ নিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নতুন মেশিনারিজ কিনে আরও নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে। যারা ইজারা নিয়েছেন পাটকল, তারা নজরদারিতে থাকবেন। সোনালি আঁশই সোনার বাংলা গড়তে সহায়তা করবে।

অনুষ্ঠানে ৬টি পাটকলের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখতে, এবছর ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তারা সম্মাননা গ্রহণ করেন

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  জাতীয় পাট দিবস   বস্ত্র ও পাটমন্ত্রী   শেখ হাসিনা   প্রধানমন্ত্রী   


আপনার মতামত দিন
ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
সকালে ব্যাংকক যাচ্ছেন প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up