Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ শুক্রবার ক্লাস নেয়ার পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয় ■ সীমান্তে মাইন বিস্ফোরণে আহত ৩, একজনের দুই পা বিচ্ছিন্ন ■ পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট ■ চাকরিতে বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসন মন্ত্রী ■ ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্রস‌চিব ■ সময়মতো ছাড়ছে না ট্রেন, ভোগান্তিতে যাত্রীরা ■ ২৪ ঘন্টায় নেভেনি সুন্দরবনের আগুন, নিয়ন্ত্রণে পাঁচ বাহিনী
আদালতের নির্দেশ
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা বলতে পারবেন না ইমরান খান
Published : Friday, 26 April, 2024 at 11:44 AM

ইমরান ও তার স্ত্রী বুশরা বিবি

ইমরান ও তার স্ত্রী বুশরা বিবি

পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে কথাবার্তা বলা থেকে বিরত থাকতে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানী ইসলামাবাদের একটি জবাবদিহি আদালত এ আদেশ দেন।  একই সঙ্গে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও তার স্ত্রীর করা ‘রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী’ মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতেও গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন আদালত।

আল–কাদির ট্রাস্ট মামলায় সুষ্ঠু বিচারের অনুরোধ জানিয়ে করা এক আবেদনের নিষ্পত্তিকালে আদালতের বিচারক রানা নাসির জাভেদ পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান ও তার স্ত্রীর ওপর ‘প্রতিষ্ঠানের’ বিরুদ্ধে কথা বলার বিষয়ে ওই নিষেধাজ্ঞা দেন।
 
আদালত আদেশে বলেন, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।
 
এ সময় আদালতের মর্যাদা ব্যাহত করতে পারে এমন রাজনৈতিক বা উসকানিমূলক বিবৃতি দেয়া থেকে বিরত থাকতে আইনজীবী দল, ইমরান খান ও তার স্ত্রী এবং তাদের পক্ষের কৌঁসুলিদের প্রতি অনুরোধ জানান আদালত।
 
একাধিক মামলায় অভিযুক্ত ইমরান খান রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি রয়েছেন। চলতি বছরের ৩১ জানুয়ারি তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও তার স্ত্রীকে কারাদণ্ড দেন ইসলামাবাদের দুর্নীতিবিরোধী বিশেষ আদালত।
 
কারাদণ্ডের পাশাপাশি আদালত ইমরান খান ও তার স্ত্রীকে পরবর্তী ১০ বছরের জন্য যেকোনো রাষ্ট্রীয় পদে দায়িত্ব পালনের অযোগ্য বলে ঘোষণা দেয়। সেই সঙ্গে প্রায় ৭৯ কোটি পাকিস্তানি রুপি জরিমানা দেয়ারও নির্দেশ দেয় আদালত। সম্প্রতি (১ এপ্রিল) তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির দণ্ড স্থগিত করেন ইসলামাবাদ হাইকোর্ট।
 
জাতীয় নির্বাচনের মাত্র কয়েকদিন আগে ১ ফেব্রুয়ারি আরেকটি আদালত ইমরান খান ও বুশরা বিবির বিয়ে সম্পর্কিত মামলায় দুজনকে আরও সাত বছর করে কারাদণ্ড দেয়। এই দুই মামলার আগে, সাইফার মামলায় ইমরান খান ও তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১০ বছর করে কারাদণ্ড দেয়।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  পাকিস্তান   রাষ্ট্রীয় প্রতিষ্ঠান   আদালত  


আপনার মতামত দিন
পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা তুললো ভারত
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 4 May, 2024
স্ত্রীকে পিটিয়ে মারলেন সাবেক মন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 4 May, 2024
পাকিস্তানে যাত্রীবাহী বাস উল্টে নিহত ২০
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 3 May, 2024
মসজিদে বন্দুকধারীর হামলা, নিহত ৬
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 30 April, 2024
৪৮.২ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে মিয়ানমার
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 29 April, 2024
হঠাৎ থাই পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 29 April, 2024
ভারতের মণিপুর আবারও উত্তপ্ত
নিজস্ব প্রতিবেদক
Sunday, 28 April, 2024
দিল্লি কংগ্রেসপ্রধানের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 28 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up