ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৮ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
প্রস্তুত শোলাকিয়া ঈদগাহ, ব্যাপক নিরাপত্তা গ্রহণ
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 11 August, 2019 at 10:55 PM, Update: 12.08.2019 9:57:34 AM

কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে সাড়ে ৮টায়। শোলাকিয়া ঈদগাহ মাঠে আগামীকাল ১৯২তম ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার ইমামতি করবেন মাওলানা হিফজুর রহমান খান। ইতিমধ্যে ঈদ জামাতকে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন।

২০১৬ সালের জঙ্গি হামলার ঘটনার পর থেকেই প্রতি ঈদের জামাতে শোলাকিয়া ঈদগাহ মাঠের নিরাপত্তায় বেশ কঠোরতা নিয়ে থাকে আইনশৃঙ্খলা বাহিনী। সে ঘটনার পর থেকেই বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়।  প্রতিবারের মতো এবারও এ নিয়মের ব্যত্যয় ঘটবে না।

বৃহস্পতিবার দুপুরে শোলাকিয়া ঈদগাহের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, প্রতিবারের মতো এবারো মাঠের নিরাপত্তায় র‌্যাব, বিজিবি ও পুলিশসহ বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। দূর-দূরান্তের মুসল্লিদের অংশগ্রহণের সুবিধার্থে প্রতিবারের মতো এবারও ঈদের দিন বাংলাদেশ রেলওয়ে দুটি বিশেষ ট্রেন পরিচালনা করবে। আগামীকাল ভোরে ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের একটি ভৈরব বাজার থেকে এবং অন্যটি ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে বলে তথ্য দেন তিনি।

জেলা পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ জানান, শোলাকিয়া মাঠের বাইরে, মাঠের ভেতরে ও প্রবেশ পথে চার স্তরের নিরাপত্তা পরিকল্পনা নিয়েছি আমরা। সবখানেই সাদা পোশাকে পুলিশ বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে থাকবেন যাতে কোনরূপ অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।

বৃহস্পতিবার মাঠ পরিদর্শনে আরও উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবদুল্লাহ আল মাসউদ, কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজমুল ইসলাম, শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সদস্য সচিব, কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল কাদির মিয়াসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

প্রসঙ্গত ১৮২৮ সালে নরসুন্দা নদীর তীরে প্রায় সাত একর জমিতে স্থানীয় সাহেববাড়ির সৈয়দ আহমদের (র.) ইমামতিতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। প্রায় সোয়া লাখ মুসল্লি ওই ঈদের জামাতে অংশ নিয়েছিল। আর সে কারণেই বর্তমানে এ মাঠের নামকরণ হয় ‘শোলাকিয়া’।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : inf[email protected]
Developed & Maintenance by i2soft