Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ শুক্রবার ক্লাস নেয়ার পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয় ■ সীমান্তে মাইন বিস্ফোরণে আহত ৩, একজনের দুই পা বিচ্ছিন্ন ■ পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট ■ চাকরিতে বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসন মন্ত্রী ■ ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্রস‌চিব ■ সময়মতো ছাড়ছে না ট্রেন, ভোগান্তিতে যাত্রীরা ■ ২৪ ঘন্টায় নেভেনি সুন্দরবনের আগুন, নিয়ন্ত্রণে পাঁচ বাহিনী
প্রাথমিকের শিক্ষকদের বদলির আবেদন শুরু, শেষ কবে
Published : Saturday, 30 March, 2024 at 5:01 AM, Update: 30.03.2024 5:04:54 AM

প্রাথমিকের শিক্ষকদের বদলির আবেদন শুরু, শেষ কবে

প্রাথমিকের শিক্ষকদের বদলির আবেদন শুরু, শেষ কবে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের নিজ উপজেলা বা থানায় বদলির অনলাইন কার্যক্রম আজ শনিবার (৩০ মার্চ) শুরু হয়েছে, চলবে আগামী ১ এপ্রিল পর্যন্ত।

শুক্রবার (২৯ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তৌহিদুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী ও প্রধান শিক্ষকদের অন্তঃউপজেলা বা থানা (একই উপজেলা/থানার ভেতর) অনলাইন বদলি কার্যক্রম চলমান থাকবে।  ২ এপ্রিল প্রধান শিক্ষক আবেদন যাচাই করবেন। ৩ ও ৪ এপ্রিল পর্যন্ত সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসাররা আবেদন যাচাই শেষ করবেন। ৫ থেকে ৭ এপ্রিল উপজেলা/থানা শিক্ষা অফিসাররা আবেদন যাচাই ও অগ্রগতি শেষ করবেন।

আরও বলা হয়, ৮ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সহকারী শিক্ষকের আবেদন যাচাই ও অনুমোদন এবং প্রধান শিক্ষকের আবেদন যাচাই ও অগ্রগতি সম্পন্ন করবেন। ১৫ থেকে ১৭ এপ্রিল বিভাগীয় উপপরিচালক আবেদন যাচাই ও অনুমোদন করবেন।

এদিকে শিক্ষকদের বদলির আবেদনের বিষয়ে একাধিক শর্ত দিয়েছে অধিদপ্তর। শর্তে বলা হয়েছে, শিক্ষকেরা সর্বোচ্চ তিনটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে পছন্দ করবেন। তবে কোনো শিক্ষকের একাধিক পছন্দ না থাকলে একটি বা দুটি বিদ্যালয় পছন্দ করতে পারবেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বদলির আদেশ জারি হলে তা বাতিল করার জন্য পরবর্তী সময় কোনো আবেদন গ্রহণযোগ্য হবেন না।

অধিদফতর আরও জানায়, আবেদনকারী শিক্ষকের পছন্দক্রম অনুযায়ী বদলি হওয়ার নিশ্চয়তা নেই। একাধিক আবেদনকারীর পছন্দকে সফটওয়্যারের মাধ্যমে নির্বাচিত করা হয়।  
 
দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বদলির অনলাইন আবেদন শুরু হয় ২০২২ সালের ১৫ সেপ্টেম্বর। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্য বলছে, বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি।  

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  প্রাথমিক শিক্ষা   শিক্ষক   শিক্ষা   প্রাথমিক শিক্ষা অধিদপ্তর  


আপনার মতামত দিন
৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 3 April, 2024
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ
নিজস্ব প্রতিবেদক
Friday, 29 March, 2024
প্রাথমিকে ১৩ হাজার ৭৮১ শিক্ষক নিয়োগ
নিজস্ব প্রতিবেদক
Thursday, 21 March, 2024
৫০ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম শুরু
নিজস্ব প্রতিবেদক
Thursday, 29 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up