Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ঢাকা-রাজশাহীসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ■ চট্টগ্রামে ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত ■ ‘কোরবানিতে গরু আমদানির কোনো পরিকল্পনা নেই’ ■ ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৬৮ কোটি ডলার ■ ভারতের মণিপুর আবারও উত্তপ্ত ■ দিল্লি কংগ্রেসপ্রধানের পদত্যাগ ■ পঞ্চম বারের মতো কমলো স্বর্ণের দাম
সগিরা মোর্শেদ হত্যা মামলা
৩৪ বছর পর রায়ে দুজনের যাবজ্জীবন
Published : Wednesday, 13 March, 2024 at 11:49 AM, Update: 13.03.2024 12:02:43 PM

৩৪ বছর পর রায়ে দুজনের যাবজ্জীবন

৩৪ বছর পর রায়ে দুজনের যাবজ্জীবন

৩৪ বছর আগে রাজধানীর সিদ্ধেশ্বরীতে খুন হওয়া আলোচিত সগিরা মোর্শেদ হত্যা মামলায় দুই আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

বুধবার (১৩ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মোহাম্মদ আলী হোসাইনের আদালত এ রায় ঘোষণা করেন।

আসামিরা হলেন- আনাস মাহমুদ ওরফে রেজওয়ান ও মারুফ রেজা। মামলায় অপর তিন আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেয়া হয়েছে। তারা হলেন, ডা. হাসান আলী চৌধুরী (৭০) ও তার স্ত্রী সায়েদাতুল মাহমুদ ওরফে শাহীন (৬৪) ও মন্টু মন্ডল। বাদীপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ এসব তথ্য নিশ্চিত করেন।

২০২০ সালের ১৬ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ পরিদর্শক রফিকুল ইসলাম আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

তদন্ত কর্মকর্তা অভিযোগপত্রে উল্লেখ করেন, সগিরা মোর্শেদের পরিবারের সঙ্গে আসামি শাহীনের বিভেদ তৈরি হয়েছিল। এছাড়া সগিরাকে অনেক অপছন্দ করতেন এবং শিক্ষাগত যোগ্যতা নিয়ে সগিরা-শাহীনেরও মধ্যে দ্বন্দ্ব ছিল। সম্বোধন করা নিয়েও পারিবারিক দ্বন্দ্ব ছিল।

সগিরার কাজের মেয়েকে মারধর করে আসামি ডা. হাসান আলী চৌধুরী। এ নিয়ে পারিবারিক বৈঠকে শাহীন সগিরাকে দেখে নেওয়ার হুমকি দেয়। আসামিরা নিজেদের বাসায় বসে সগিরাকে হত্যার পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী ডা. হাসান আলী তার চেম্বারে অপর আসামি মারুফ রেজার সঙ্গে ২৫ হাজার টাকায় হত্যার চুক্তি করে।

১৯৮৯ সালের ২৫ জুলাই মারুফ রেজা ও আনাস মাহমুদ সগিরাকে গুলি করে হত্যা করে। ওই ঘটনায় সগিরার স্বামী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

২০২১ সালের ২ ডিসেম্বর ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত সগিরা মোর্শেদের ভাশুরসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এর মধ্যদিয়ে দীর্ঘ ৩১ বছর পর এ মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়। এরপর গত বছরের ১১ জানুয়ারি মামলার বাদী ও সগিরা মোর্শেদের স্বামী আব্দুস সালাম চৌধুরী আদালতে সাক্ষ্য দেন। এর মাধ্যমে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মামলাটিতে ৫৭ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  রাজধানী   আলোচিত হত্যা   সগিরা মোর্শেদ   হত্যা মামলা   যাবজ্জীবন   আদালত  


আপনার মতামত দিন
অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
নিজস্ব প্রতিবেদক
Thursday, 25 April, 2024
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
নিজস্ব প্রতিবেদক
Thursday, 25 April, 2024
মামুনুল হকের জামিন
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন তিন বিচারপতি
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
বিএনপিপন্থী ৭ আইনজীবীর শুনানি  ফের পেছালো
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
বিএনপিপন্থী ৭ আইনজীবীর শুনানি  ফের পেছালো
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 24 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up