Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ মহাসড়কে ধসে ১৯ জনের মৃত্যু ■ সংসদ অধিবেশন বসবে বৃহস্পতিবার ■ যতবার ক্ষমতায় এসেছি ততবার মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী ■ বিকেলে নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ ■ বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান, ব্যাপক ধরপাকড় ■ মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ■ মুন্সীগঞ্জের জামাই হচ্ছেন শাকিব খান
ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলা
Published : Sunday, 14 April, 2024 at 8:35 AM

ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলা

ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলা

ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করেছে ইরান। সম্প্রতি সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে শনিবার গভীর রাতে সরাসরি ইসরায়েলের ওপর এই হামলা শুরু করে তেহরান। তবে এখনো কোন হতাহতের খবর পাওয়া যায়নি। 

শনিবার (১৩ এপ্রিল) রাতে ইরানের ড্রোন নিক্ষেপ করার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। 

ইরানের নজিরবিহীন এই হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। জেরুজালেম ও তেল আবিবসহ পুরো ইসরায়েলজুড়ে বাজছে বিমান হামলার সাইরেন।

এমন অবস্থায় ইসরায়েলি সামরিক বাহিনী উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের বোমা হামলার শেল্টারের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে। এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এদিকে ইরান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র এবং ড্রোনগুলোকে গুলি করে ধ্বংস করার কাজে ইসরায়েলি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের সঙ্গে জর্ডানের বাহিনীও কাজ করছে।

তেহরান বলেছে, তারা সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালিয়েছে। দেশটি আরও বলেছে, বিষয়টি এখন ‘সমাপ্ত বলে মনে করা যেতে পারে’।

ইসরায়েলি সামরিক বাহিনী সতর্কতা জারি করে বলেছে, অধিকৃত গোলান মালভূমি, নেভাটিম, ডিমোনা এবং ইলাতের বাসিন্দাদের ‘পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রতিরক্ষামূলক স্থানের কাছাকাছি’ অবস্থান করতে হবে।

এদিকে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যে কোনো পরিস্থিতির জন্য সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

নেতানিয়াহু বলেছেন, আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। আমরা যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আছি। আর সেটা আত্মরক্ষা ও আক্রমণ-উভয় দিক দিয়েই। ইসরায়েল রাষ্ট্র শক্তিশালী। আইডিএফ শক্তিশালী। দেশের জনগণ শক্তিশালী।

ইসরায়েলের পাশে থাকার জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ মিত্র দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ১৩ জনকে হত্যা করে ইসরায়েল। নিহত ব্যক্তিদের মধ্যে ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সাতজন সদস্য রয়েছেন। তাদের মধ্যে আইআরজিসির বিদেশে কার্যক্রম পরিচালনাকারী ইউনিট কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিও রয়েছেন। তিনি সিরিয়া ও লেবাননে কুদস ফোর্সের কার্যক্রম পরিচালনার নেতৃত্বে ছিলেন।

এই হত্যাকাণ্ডের বদলা নিতে ইসরায়েলে হামলা চালানো হবে বলে ঘোষণা দিয়েছিল ইরান। এ নিয়ে উত্তেজনা বৃদ্ধির মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও অস্ট্রেলিয়া নাগরিকদের ইসরায়েল ভ্রমণের বিষয়ে সতর্ক করেছিল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ইসরায়েলে অবস্থানরত দেশটির কূটনীতিক এবং তাঁদের পরিবারের সদস্যদের তেল আবিব, জেরুজালেম ও বিরশেবা এলাকার বাইরে যাতায়াত নিষিদ্ধ করে।

ইরানের হুমকির মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে ‘লৌহবর্মের’ মতো সহায়তা দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

দেশ সংবাদ/এসএইচ


আরও সংবাদ   বিষয়:  ইরান   যুদ্ধ   ইসরায়েল   যুক্তরাষ্ট্র  


আপনার মতামত দিন
তুরস্কের নাগরিককে গুলি করে মারলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 30 April, 2024
গাজার ধংসস্তূপ পরিষ্কারে লাগবে ১৪ বছর
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 26 April, 2024
৯ বছর পর ওমরাহ করতে সৌদির পথে ইরানিরা
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 22 April, 2024
পশ্চিম তীরে ১৪ জনকে হত্যা করলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 21 April, 2024
আরব বিশ্বে সবচেয়ে বেশি সিনেমা হল সৌদিতে
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 21 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up